আর্কাইভ থেকে এশিয়া

ফিলিস্তিনের পক্ষে কথা বলায় কপাল পুড়লো যুক্তরাজ্যের দুই এমপির

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলি আগ্রাসন বন্ধ এবং স্থায়ীভাবে যুদ্ধবিরতির আহ্বান করায় যুক্তরাজ্যের এ্ক সংসদ সদস্যকে(এমপি) বহিষ্কার করা হয়েছে। পাশাপাশি ইসরায়েল ও গাজার বর্তমান পরিস্থিতি নিয়ে মন্তব্য করায় একজন সরকারি কর্মকর্তাকেও বরখাস্ত করেছে ঋষি সুনাক সরকার।

মঙ্গলবার (৩১ অক্টোবর)প্রকাশিত ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদন এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গাজাবাসীকে সহায়তার জন্য গত সপ্তাহে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের নিকট একটি চিঠি লিখেছিলেন সংসদ সদস্য পল ব্রিস্টো। তাতে লেখা ছিল, গাজায় স্থায়ীভাবে যুদ্ধবিরতি প্রয়োজন।তবে ওই চিঠি প্রসঙ্গে ডাউনিং স্ট্রিট বলেছে, চিঠিতে যা লেখা ছিল তা আমাদের ‘সম্মিলিত দায়িত্ব নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ছিল না’।

এদিকে,  ইসরায়েল ও গাজা নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্য করায় অ্যান্ডি ম্যাকডোনাল্ডকে লেবার পার্টির এমপি হিসাবে বরখাস্ত করা হয়েছে। তার ‘অপরাধ’ ফিলিস্তিনপন্হী এক সমাবেশে সমাবেশে বক্তব্য দেয়ার সময়  তিনি  "নদী ও সমুদ্রের মাঝখানে" শব্দটি ব্যবহার করেছিলেন। লেবার পার্টি থেকে বলা হয়, ম্যাকডোনাল্ডের ওই বক্তব্য ইসরায়েলের ধ্বংস চাওয়া।

তবে ম্যাকডোনাল্ড বলেন,তার কথাগুলি ছিল এই অঞ্চলে ‘হত্যাকাণ্ড বন্ধ করার জন্য আন্তরিক আবেদন’ হিসাবে।ম্যাকডোনাল্ডের ওই বক্তব্য নিয়ে তদন্ত চলছে। লেবার পার্টি জানিয়েছে, তদন্ত রিপোর্ট না পাওয়া পর্যন্ত তিনি স্বতন্ত্র এমপি হিসেবে পার্লামেন্টে বসবেন।

প্রসঙ্গত, গত শনিবার একটি বিক্ষোভে তার বক্তব্যে ম্যাকডোনাল্ড বলেন,যতক্ষণ না আমাদের ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয় ততক্ষণ পর্যন্ত আমরা বিশ্রাম নেব না। যতক্ষণ না ‘নদী ও সমুদ্রের মধ্যে’ সমস্ত মানুষ, ইসরায়েলি এবং ফিলিস্তিনিরা বসবাস করতে পারে। শান্তিপূর্ণ স্বাধীনতা।"

লেবার পার্টি বলছে, ফিলিস্তিনিপন্থি সমাবেশের বক্তৃতায় ‘নদী ও সমুদ্রের মধ্য’ বলার কারণে ব্রিটিশ লেবার রাজনীতিবিদ ও আইনজীবী অ্যান্ড্রু জোসেফ ম্যাকডোনাল্ড পরোক্ষভাবে ইসরাইলের ধ্বংস চেয়েছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন