আর্কাইভ থেকে এশিয়া

উত্তাল মিয়ানমার প্রাণ ভিক্ষা চাইলেন নারী

মিয়ানমারে পুলিশের নির্বিচার গুলিতে গণতন্ত্রকামী বিক্ষোভকারীদের মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৪ জনে। 

মঙ্গলবারও (৯ মার্চ) মিয়ানমারজুড়ে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষের খবর জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম। এরমধ্যেই, ইয়াঙ্গুনের একটি এলাকায় দুই শতাধিক বাসিন্দাকে অবরুদ্ধ করে রাখার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। 

মিয়ানমারের মিতকিনা শহরের কয়েকটি এলাকায় আন্দোলনকারীদের বিরুদ্ধে পুলিশ অভিযান চালাতে গেলে হাঁটু গেড়ে এলাকার বাসিন্দাদের প্রাণরক্ষার আবেদন জানান এক ধর্মযাজিকা।

আগের দিনের ধারাবাহিকতায় এদিনও সকাল থেকে দেশটির প্রধান শহরগুলোতে জান্তা সরকারের বিরুদ্ধে বিক্ষোভে নামেন আন্দোলনকারীরা। এদিন, দাওয়েই শহরে পুলিশি বাধা উপেক্ষা করে বিক্ষোভ করতে গেলে বাধা দেয় দাঙ্গা পুলিশ। এসময়, দুপক্ষের মধ্যে সংঘর্ষ বাধে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল ছোঁড়ে পুলিশ। এতে, মুহূর্তেই উত্তেজনা ছড়িয়ে পড়ে আশপাশে।

এছাড়াও, ইয়াঙ্গুনেও জান্তা সরকারবিরোধী বিক্ষোভে সংঘর্ষের ঘটনা ঘটেছে, সেখানেও পরিস্থিতি নিয়ন্ত্রণে গুলি ছুঁড়তে দেখা যায় দাঙ্গা পুলিশকে।

এর আগে, স্থানীয় সময় সোমবার রাতে ইয়াঙ্গুনের একটি আবাসিক এলাকায় পুলিশের বিরুদ্ধে দুই শতাধিক বাসিন্দাকে অবরুদ্ধ করে রাখার অভিযোগ উঠেছে। একইসঙ্গে, অন্তত ৪০ জনকে গ্রেফতারের খবর জানিয়েছে স্থানীয় গণমাধ্যম। এছাড়াও, এদিন আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়েজিত র‌্যালি থেকেও বেশ কয়েকজন নারীকে আটকের খবর পাওয়া গেছে।

রাইদুল শুভ

এ সম্পর্কিত আরও পড়ুন