আর্কাইভ থেকে ক্রিকেট

বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে নতুন সিদ্ধান্ত নিলো বিসিসিআই

ক্রিকেট টুর্নামেন্টগুলোতে ম্যাচের মাঝখানে আলোক প্রদর্শনী দেখা যায়। এবারের বিশ্বকাপেও দেখা যাচ্ছে সেরকম দৃশ্য। ম্যাচের শুরু, শেষ ও মাঝামাঝি সময়ে প্রায়ই দেখা যাচ্ছে আতশবাজি ফাটানো হচ্ছে। টুর্নামেন্টকে আকর্ষণীয় করতেই সাধারণত তা করা হয়। ভারতের ম্যাচের দিন তা একটু অন্য মাত্রা পায়। এবার এই ব্যাপারে নতুন সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

মূলত, বায়ুদূষণ বেড়ে যাওয়ায় আলোক প্রদর্শনী বন্ধের উদ্যোগ নিয়েছে বিসিসিআই।  আগামী ৬ নভেম্বর দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে আগামী সোমবার শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। এ ম্যাচের মধ্যে কোনো আলোক প্রদর্শনী দেখা যাবে না।

শুধু বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচই নয়, আগামীকাল মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচেও আলোক প্রদর্শনী দেখা যাবে না। মুম্বাই হাইকোর্ট শহরটিতে বায়ুদূষণ রোধে ব্যবস্থা নেওয়ার পরিপ্রেক্ষিতেই বিসিসিআই এমন উদ্যোগ নিয়েছে।  ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেয়া এক সাক্ষাৎকারে বিসিসিআইয়ের সেক্রেটারি জয় শাহ এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, ‘আইসিসিতে ব্যাপারটি আমি আনুষ্ঠানিকভাবে উপস্থাপন করেছিলাম। মুম্বাই ও দিল্লিতে কোনো আলোক প্রদর্শনী হবে না। এতে বায়ুদূষণের মাত্রা বেড়ে যেতে পারে। পরিবেশগত ব্যাপার নিয়ে লড়াইয়ে বোর্ড সব সময়ই প্রতিশ্রুতিবদ্ধ।’

‘মুম্বাই ও দিল্লির বায়ুদূষণ নিয়ে জরুরি ব্যবস্থা বিসিসিআইও নিতে চায়। আমরা আইসিসি বিশ্বকাপ আয়োজন করছি, সেটি তো ক্রিকেটেরই উৎসব। কিন্তু এর পাশাপাশি আমরা সবার স্বাস্থ্য ও নিরাপত্তাও নিশ্চিত করতে চাই।’ যুক্ত করেন তিনি।

 

এ সম্পর্কিত আরও পড়ুন