আর্কাইভ থেকে বাংলাদেশ

অজিদের নাড়িয়ে দিয়েও জিততে পারলো না বাংলাদেশ

নারী বিশ্বকাপে প্রথমবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ খেলতে নামে বাংলাদেশ। শক্তিশালী দলটির বিপক্ষে অল্প পুঁজি নিয়েও চোখধাঁধানো বোলিংয়ে জয়ের স্বপ্ন দেখাচ্ছিলো লাল-সবুজরা। প্রতিপক্ষের একেকটি উইকেট শিকারের পর নারী ক্রিকেটারদের উদ্যাম নৃত্য লাল-সবুজের জয়ের আশাকে যেন আরো পাকাপোক্ত করছিলো। কিন্তু তা মলিন হলো ম্যাচ শেষে। শেষমেশ হারলেও বিশ্বসেরাদের কাঁপন ধরাতে পেরেছে তারা।

নারী ওয়ানডে বিশ্বকাপের একমাত্র অপরাজিত দল অস্ট্রেলিয়া ধরে রাখল তাদের অপরাজেয় যাত্রা। ওয়েলিংটনে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়ে তারা পেল টানা সপ্তম জয়।

আজ শুক্রবার (২৫ মার্চ) ওয়েলিংটনের বেসিন রিজার্ভে টস হেরে আগে ব্যাট করতে নামে বাংলাদেশের মেয়েরা। বৃষ্টির কারণে ছোট হয়ে আসে ম্যাচের পরিধি, প্রতি দল ব্যাট করবে ৪৩ ওভার করে।  বাংলাদেশ ৬ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১৩৫ রান। জবাবে ৩২.১ ওভারেই ৫ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় অস্ট্রেলিয়া। তাদের জয় পাঁচ উইকেটে। এ নিয়ে বিশ্বকাপে ৭ ম্যাচে ৭ জয়ে পয়েন্ট তালিকায় শীর্ষেই থাকলো তারা। 

 বাংলাদেশের দেয়া সহজ লক্ষ্যে ব্যাট করতে নেম উদ্বোধনী জুটিতে ২২ রান পায় অজিরা। এলিসা হিলিকে বিদায় করে জুটি ভাঙেন সালমা খাতুন। পরের ওভারেই মেগ ল্যানিংকে বোল্ড করেন সালমা। ঠিক তারপরের ওভারেই র‍্যাচেল হেইনসকে শিকার করে অস্ট্রেলিয়াকে ভীষণ চাপে ফেলে দেন সালমা খাতুন। ২৬ রানে ৩ উইকেট হারায় অস্ট্রেলিয়া।

খানিক বাদেই তাহলিয়া ম্যাকগ্রাথকে নাহিদা আক্তার ও গার্ডনারকে রুমানা আহমেদ সাজঘরের পথ দেখান। ৭০ রানেই অস্ট্রেলিয়ার ৫ উইকেট শিকার করে ম্যাচ জমিয়ে দেয় বাংলাদেশ। কিন্তু সতীর্থদের আসা-যাওয়া দেখতে দেখতেই একপ্রান্তে দাপুটে ব্যাটিং করতে থাকেন বেথ মুনি। শেষ পর্যন্ত অর্ধশতক তুলে নেন এই অজি ব্যাটার।

মুনির অর্ধশতকের সুবাদে ৫ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে অস্ট্রেলিয়া। ষষ্ঠ উইকেটে মুনি ও অ্যানাবেল সাদারল্যান্ড ৬৬ রানের অবিছিন্ন জুটি গড়েন।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে বাংলাদেশকে ভালো শুরু এনে দেন মুরশিদা খাতুন ও শারমিন আক্তার। উদ্বোধনী জুটিতে তারা যোগ করেন ৩৩ রান। কিন্তু এই প্রারম্ভ ধরে রাখতে পারেনি বাংলাদেশ। ৩৩ রানে প্রথম উইকেট হারানোর পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বাঘিনীরা। 

৯৫ রানের ভেতরে পাঁচটি উইকেট হারিয়ে ফেলে লাল-সবুজের প্রতিনিধিরা। ষষ্ঠ উইকেটে লতা মন্ডল ও সালমা খাতুন গড়েন ৩৭ রানের জুটি, তবে ছিল খুবই ধীরগতিতে। ৬৩ বলে ৩৩ রান করে মাঠ ছাড়েন লতা। ২৩ বলে ১৫ রান নিয়ে অপরাজিত থাকেন সালমা।

নির্ধারিত ৪৩ ওভারে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশের মেয়েরা সংগ্রহ করে ১৩৫ রান। অস্ট্রেলিয়ার পক্ষে অ্যাশলে গার্ডনার ও জেস জেনাসেন দুইটি করে উইকেট নেন।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন