আর্কাইভ থেকে বাংলাদেশ

বিশ্বকাপে থাকছে না চারবারের চ্যাম্পিয়ন ইতালি!

সমীকরণটা কঠিন ছিলো। বিশ্বকাপ বাছাইপর্বে ইউরোপ অঞ্চলের প্লে-অফ সেমিফাইনালে উত্তর মেসিডোনিয়াকে হারিয়ে ফাইনালে পর্তুগাল অথবা তুরস্ককে হারাতে হবে ইতালির। তবে সেই যাত্রার প্রথম বাঁধাতেই আটকা পড়লো আজ্জুরিরা। উত্তর মেসিডোনিয়ার কাছেই ১-০  গোল ব্যবধানে হেরে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে খেলা হচ্ছে না দোন্নারুম্মা-ইম্মোবিলেদের।

এই কথাগুলো পড়তে বা লিখতে যতোটা সহজ মাঠের লড়াইয়ে ইতালিকে তার চেয়েও বড় বেগ পেতে হয়েছে। গতকালকের (বৃহস্পতিবার) রাতকে বলা যেতে পারে ফুটবল দুনিয়ার সবচেয়ে বড় হতাশার রাত। চারবারের বিশ্বকাপজয়ী দল। গতবছর যারা দুর্দান্ত খেলে জিতেছে ইউরো, তারাই খেলবে না বিশ্বকাপে। অবিশ্বাস্য হলেও এটাই এখন নির্মম বাস্তবতা। টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ খেলার স্বপ্নভঙ্গ হয়েছে ইতালির। মানে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের পর কাতারেও দেখা যাবে না তাদের! 

বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফের সেমিফাইনাল ম্যাচের শুরু থেকে শেষ অবধি আক্রমণ করে গেছে ইতালি। নিয়েছে অনেক শট। কিন্তু বেশির ভাগই তারা লক্ষ্যে রাখতে পারেনি। শেষ পর্যন্ত তাদের স্বপ্ন ভাঙে আলেসান্দার ত্রাজকোভস্কির অসাধারণ গোলে।

১৯৫৮ সালে প্রথমবার বিশ্বকাপে খেলতে ব‍্যর্থ হয় দেশটি। সুইডেনের কাছে হেরে ২০১৮ বিশ্বকাপে খেলতে পারেনি তারা।

এদিকে, লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বে আবারো বড় জয় পেয়েছে ব্রাজিল। বৃহস্পতিবার রাতে চিলিকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে সেলেসাওরা। এদিন বিশ্বকাপের মূল পর্বে খেলা নিশ্চিত করেছে উরুগুয়ে ও ইকুয়েডর।

বিশ্বকাপের মূল পর্বের সম্ভাবনা বাঁচিয়ে রাখতে এই ম্যাচে জয়ের বিকল্প ছিল না চিলির সামনে। কিন্তু একের পর এক আক্রমণ করে প্রথমার্ধেই দুই গোল আদায় করে নেয় সেলেসাওরা। ৪৪ মিনিটে পেনাল্টি থেকে দলকে লিড এনে দেন নেইমার। এর মিনিট দুয়েকের মাথায় ভিনিসিয়াস জুনিয়রের দারুন ফিনিশিংয়ে দুই গোলের লিড নিয়ে বিরতিতে যায় তিতের শিষ্যরা।

দ্বিতীয়ার্ধে ম্যাচের ফেরার চেষ্টা করেও সফল হয়নি চিলি। উল্টো ৭২ মিনিটে পেনাল্টি থেকে ফিলিপ কোতিনহোর গোলের পর ম্যাচের অতিরিক্ত সময়ে রিচার্লিসনের গোলে ৪-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন