আর্কাইভ থেকে জাতীয়

তিন দাবিতে পদযাত্রা করলেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রজাতন্ত্র দিবস (১০ এপ্রিল) ঘোষণাসহ তিন দফা দাবিতে  জাতীয় সংসদ এলাকা থেকে গণভবন অভিমুখে পদযাত্রা করেছেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ও সাবেক সংসদ সদস্য তানজিম আহমেদ সোহেল তাজ।

বৃহস্পতিবার (২ নভেম্বর) বিকেলে মানিক মিয়া এভিনিউ থেকে এই পদযাত্রা শুরু করেন তিনি।  এ সময় সঙ্গে ছিলেন তার বোন শারমিন আহমদ।

এসময় সাংবাদিকদের উদ্দেশ্যে সোহেল তাজ বলেন,  ১৯৭৫ সালের ৩ নভেম্বর মহান মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী জাতীয় ৪ নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন এম মনসুর আলী, এ এইচ এম কামারুজ্জামানকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে নির্মমভাবে হত্যা করা হয়।

জাতীয় চার নেতার অন্যতম সাবেক প্রধানমন্ত্রী তাজ উদ্দিন আহমেদর ছেলে সোহেল তাজের দাবিগুলো হলো- ১৯৭১ সালের ১০ এপ্রিল স্বাধীনতার ঘোষণাপত্রের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকার গঠিত হওয়ায় ওই দিনকে ‘প্রজাতন্ত্র দিবস’ ঘোষণা করা; ৩ নভেম্বর জেল হত্যা দিবসকে রাষ্ট্রীয়ভাবে পালন করা এবং জাতীয় চার নেতাসহ মহান মুক্তিযুদ্ধের সব বেসামরিক ও সামরিক সংগঠক, পরিচালক, শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের নাম, অবদান ও জীবনীসহ মুক্তিযুদ্ধের সঠিক ও পূর্ণাঙ্গ ইতিহাস যথাযথ মর্যাদা ও গুরুত্বের সঙ্গে সর্বস্তরের পাঠ্যপুস্তকে ও সিলেবাসে অন্তর্ভুক্ত করা।

এর আগেও এসব দাবিতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দিয়েছেন সোহেল তাজ।

প্রসঙ্গত, সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত গণভবনের সামনে অবস্থান করছেন তিনি।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন