আর্কাইভ থেকে আন্তর্জাতিক

ভারতে আসছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন

ভারত সফরে আসছ্নে মার্কিন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।তিনি আসছে ১০ নভেম্বর ভারতে অন্যান্য দেশের মন্ত্রী পর্যায়ের ব্যক্তিদের সঙ্গে আলোচনায় অংশগ্রহণ করবেন। তার সঙ্গে উপস্থিত থাকবেন মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন।

বৃহস্পতিবার(২ নভেম্বর) রাতে মার্কিন পররাষ্ট্র দপ্তর এ তথ্য জানিয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, তারা বার্ষিক ২+২ সংলাপে অংশ নিতে ভারত সফর করবেন, যেখানে তারা অন্যান্য দেশের মন্ত্রী পর্যায়ের ব্যক্তিদের সঙ্গে বিস্তৃত আলোচনা করবেন। ২০১৮ সালে ২+২ সংলাপ শুরু করা হয়। যেখানে দুই দেশ কৌশলগত ও প্রতিরক্ষা বিষয়ে উচ্চ পর্যায়ের আলোচনা করতে পারবে।

এছাড়াও, সেক্রেটারি পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর এবং অন্যান্য ঊর্ধ্বতন ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। এটি সেক্রেটারির এশিয়া সফরের একটি গুরুত্বপূর্ণ অংশ।

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে মুক্ত, উন্মুক্ত, সমৃদ্ধ ও সুরক্ষিত রাখতে ভারতের সঙ্গে আমাদের সহযোগিতা হবে আলোচনার অন্যতম বিষয়।

ইসরায়েল ও হামাসের মধ্যকার সংঘাত এবং ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ নিয়েও আলোচনা করবেন নেতারা।

ইসরায়েল-হামাসের বিষয়ে, ভারত সরকার হামাসের সন্ত্রাসী হামলার নিন্দায় সরাসরি ছিল এবং মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ গাজায় টেকসই মানবিক প্রবেশাধিকারের আহ্বান জানিয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, ‘ভারতের সঙ্গে এই সংঘাতের বিস্তার রোধ, মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা রক্ষা এবং দ্বি-রাষ্ট্রীয় সমাধানকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যগুলো আমরা ভাগ করি।’

এ সম্পর্কিত আরও পড়ুন