আর্কাইভ থেকে বাংলাদেশ

মঙ্গলবারে মঙ্গোলিয়ার বিপক্ষে মঙ্গলের অপেক্ষায়

কথার ফুলঝুড়ি ছিলো। ছিলো প্রত্যাশা। নতুন বছরে নতুন কোচের অধীনের নতুনভাবে শুরু করার প্রত্যায়। কিন্তু বাস্তবতার সাথে যে ফারাক বহুগুণের। কার কথা বলা হচ্ছে পাঠক নিশ্চয় তা বুঝেছেন। জ্বি...বাংলাদেশ ফুটবল দলের কথা!

আন্তর্জাতিক ট্রান্সফার উইন্ডোতে ফিফা বেঁধে দেওয়া সময়ে টায়ার-১’এর দুটি প্রীতি ম্যাচ আয়োজন করে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। প্রথমটি  ছিলো গেলো ২৪ মার্চ মালদ্বীপের সাথে মালেতে। গতবছর অনুষ্ঠেয় সাফ ফুটবল টুর্নামেন্টে মালদ্বীপের বিপক্ষে নাস্তাসাবুদের গল্প  ভোলার নয়। তাই বলে প্রত্যেকবারেই এমনটি হবে তাতো নয়। সেই আশার কথাই বলেছিলেন জামাল ভূঁইয়ারা। কিন্তু ইতিহাসের পুনোরাবৃত্তিই হলো। জোড়া গোলের পরাজয়ে  ঢাকায় ফেরা। এবার সিলেটে বাকি থাকা অপর ম্যাচে মঙ্গোলিয়ার বিপক্ষে। আজ মঙ্গলবার (২৯ মার্চ) বিকেলে সাড়ে ৩টায় শুরু হবে খেলা। 

আজ থেকে একুশ বছর আগে ফুটবল মাঠে মঙ্গোলিয়ার সঙ্গে বাংলাদেশের দেখা হয়েছিলো। বিশ্বকাপ বাছাইয়ের দুই ম্যাচের প্রথমটিতে বাংলাদেশ ৩-০ গোল জিতেছিলো আর ফিরতি ম্যাচ ২-২ গোলে ড্র হয়েছিলো। সৌদি আরবের দাম্মাম থেকে বাংলাদেশের সিলেট শহর। মাঝের একুশ বছরে ফুটবলের গ্রাফটা দেখলে দুই দেশের কারোরই উন্নতি হয়নি। ফিফার র‌্যাঙ্কিংয়ে  বাংলাদেশের অবস্থান ১৮৬ আর মঙ্গোলিয়া ১৮৪।

জুনে এশিয়ান কাপের বাছাই রয়েছে। বাংলাদেশের প্রতিপক্ষ বাহারাইন, মালয়েশিয়া এবং তুর্কিমিনিস্তান। সেই লক্ষ্যে জাতীয় দল গঠনের প্রক্রিয়া চলছে। তারই অংশ হিসেবে ফিফার প্রীতি ম্যাচ খেলছে বাংলাদেশ। জুনে মঙ্গোলিয়াও এশিয়ান কাপের বাছাই খেলবে। তবে মঙ্গোলিয়া গত বছর কিরগিজস্তানকে ১-০ গোলে হারিয়েছিলো। জাপানের কাছে ১৪-০ গোলে হারের পর মঙ্গোলিয়া স্লোভাকিয়ান কোচকে বাদ দিয়ে জাপান থেকে কোচ নিয়োগ দেয়। জাপানি কোচের তালিমে কাতার বিশ্বকাপ বাছাইয়ে দুই লেগ মিলিয়ে ব্রুনাইকে হারায় মঙ্গোলিয়া। সেই কোচের তালিমেই বাংলাদেশকে মোকাবিলা করবে। বাংলাদেশ ফিফার সদস্য হওয়ার ২২ বছর পর ফিফার সদস্য পাওয়ায় মঙ্গোলিয়ান এখন ফিফার র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ওপরে। ব্যবধান দুই ধাপ হলেও সিলেটের ভিন্ন পরিবেশে বাংলাদেশ ফেভারিট।

এর আগে জানুয়ারিতে ইন্দোনেশিয়ায় দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশের। কিন্তু খেলোয়াড়দের দুই ডোজ টিকা না নেওয়া থাকায় ইন্দোনেশিয়ার সফরটি বাতিল হয়ে যায়।  

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন