আর্কাইভ থেকে বাংলাদেশ

রোজা কবে জানা যাবে শনিবার

পবিত্র রমজান মাস কবে শুরু হচ্ছে জানা যাবে শনিবার (২ এপ্রিল )। চন্দ্র মাস ২৯ দিন বা ৩০ দিনে পূর্ণ হয়ে থাকে। সে হিসাবে শনিবার শাবান মাসের ২৯ দিন পূর্ণ হবে। যদি এদিন সন্ধ্যায় আকাশে হিজরি ১৪৪৩ সনের রমজান মাসের চাঁদ উঠে তা হলে রোববার থেকে রোজা পালন করবেন মুসলমানরা। শনিবার রাতেই এশার নামাজের পর ২০ রাকাত বিশিষ্ট তারাবি নামাজ পড়া শুরু হবে। আর যদি শনিবার চাঁদ দেখা না যায় তা হলে শাবান মাস ৩০ দিনে পূর্ণ হবে। সেই হিসাবে হিজরি ১৪৪৩ সনের রমজানের প্রথম দিন হবে সোমবার। এদিন থেকে রোজা পালন করবেন মুসলমানরা। রোববার রাতেই এশার নামাজের পর ২০ রাকাত বিশিষ্ট তারাবি নামাজ পড়া শুরু হবে।

এদিকে, শুক্রবার (১ এপ্রিল) ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনায় শনিবার (২ এপ্রিল) সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে সভায় বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি।

রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে কমিটির এ সভায় সভাপতিত্ব করবেন ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী ও কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন ও ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

এ সম্পর্কিত আরও পড়ুন