আর্কাইভ থেকে বাংলাদেশ

ডারবান টেস্ট : দ্বিতীয় দিনের খেলা শুরু

দক্ষিণ আফ্রিকার সাথে প্রথম টেস্টের দ্বিতীয় দিনের খেলা শুরু হয়েছে। বৃহস্পতিবার (৩১ মার্চ) প্রথম দিন শেষে স্বাগতিকদের  সংগ্রহ ছিলো ৪ উইকেট হারিয়ে ২৩৩ রান।  ম্যাচের প্রথম সেশনে উইকেটবিহীন ছিলো তারা। 

দিন শেষে চার উইকেট হারিয়েছে প্রোটিয়ারা। ডারবানে টেস্টের প্রথম দিন শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৪ উইকেটে  ২৩৩ রান। তিন বোলার নিলেন তিন উইকেট। বাকিটা পরে রান আউটে। পেসার এবাদত হোসেন ৫৮ রানে এক উইকেট শিকার করেন। বাকি দুইজন যথাক্রমে পেসার খালেদ আহমেদ ৪৯ রানে এবং স্পিনার মেহেদী হাসান মিরাজ ৫৭ রানে নেন একটি করে উইকেট। আর রান আউটে কাটা পরা কিগান  পিটারসেন সাজঘরে ফেরেন দলীয় ১৪৬ রানে। 

বৃহস্পতিবার (৩১ মার্চ) ডারবানে আলোর স্বল্পতায় ১৩.১ ওভার আগেই শেষ হয় দিনের খেলা। ৭৬.৫ ওভার ব্যাট করে ২৩৩ রান তোলে স্বাগতিকরা।

চার উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়া দলের হাল ধরেন টেম্বা বাভুমা। ১১৯ বলে ৫৩ রানে অপরাজিত আছেন তিনি। আর সঙ্গী কাইল ভেরেইনা টিকে আছেন উইকেটে। 

প্রশ্ন উঠে কেন ব্যাটিং স্বর্গে টস জিতে আগে বোলিং? সকাল থেকেই আলোচনায় ছিলো ডারবান টেস্টে বাংলাদেশের বোলিং নেওয়া। দিনশেষে দক্ষিণ আফ্রিকা ভালো অবস্থানে থাকায় প্রশ্নটাও আরো জোরালো হয়। তাছাড়া ম্যাচ শেষে অভিষিক্ত প্রোটিয়া ব্যাটার রায়ান রিকলটন বোমা ফাটান। তিনি বলেন, টস জিতলে তারা ব্যাটিংই বেছে নিতেন।

দিনশেষে সংবাদ সম্মেলনে তাই টাইগার কোচ রাসেল ডমিঙ্গোকে এই প্রশ্নের জবাব দিতেই হলো। তার মতে, অভিজ্ঞ ব্যাটার না থাকায় ফিল্ডিংয়ের সিদ্ধান্ত।

এই টেস্ট দিয়েই এক বছর পর সাদা পোশাকে ফেরার কথা ছিলো দেশসেরা ওপেনার তামিম ইকবালের। কিন্তু গতকাল (বৃহস্পতিবার) সকালে হুট করেই তিনি পেটের পীড়ায় আক্রান্ত হন। তাই ওপেনিং পজিশনে মাহমুদুলের সঙ্গে সুযোগ পান সাদমান ইসলাম। পরে আছেন নাজমুল হোসেন শান্ত। কেউই এর আগে দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট খেলেননি এবং সাদমান-শান্তর পারফর্মেন্স সুবিধার নয়। সকালে আকাশও মেঘলা ছিল।  এসব কারণেই হয়তো ব্যাটিং নেওয়ার সাহস করেনি বাংলাদেশ টিম ম্যানেজম্যান্ট।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন