আর্কাইভ থেকে আন্তর্জাতিক

কানাডায় ছেলেসহ শিখ ব্যক্তিকে গুলি করে হত্যা

খালিস্তানি তৎপরতা নিয়ে ভারত-কানাডা দ্বন্দ্বের মধ্যেই কানাডায় আরেক শিখ ব্যক্তিকে হত্যার ঘটনা ঘটেছে। দেশটির এডমন্টন শহরে গুলিতে নিহত হন তিনি। গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়েছে তার ১১ বছরের ছেলেরও।

শনিবার (১১ নভেম্বর) দ্য টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

কয়েক মাস আগে কানাডায় খালিস্তানপন্থী নেতা হরদীপ সিং নিজ্জরকে হত্যা করা হয়। তিনি ভারতীয় বংশোদ্ভূত হলেও কানাডার নাগরিক ছিলেন। তার মৃত্যর কয়েক মাস পর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নিজ্জর হত্যার জন্য সরাসরি ভারতের বিরুদ্ধে অভিযোগ আনেন। এ নিয়ে দুই দেশের মধ্যে সম্পর্ক তলানিতে পৌঁছয়।

কানাডার পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার নিহত ওই শিখ ব্যক্তির হরপ্রীত সিং উপ্পল (৪১)। এদিন বিকেলে এডমন্টন শহরের একটি গ্যাস স্টেশনের সামনে হামলা হয় হরপ্রীতের উপরে। একটি গাড়িতে ছিলেন হরপ্রীত, তার ছেলে এবং ছেলের এক বন্ধু। এ সময় তাদের ওপর এলোপাথাড়ি গুলি চালানো হয়। পরকল্পিতভাবে এই হত্যাকাণ্ড ঘটানো হয়েছে।

এক পুলিশকর্তা জানিয়েছেন, এতদিন দুষ্কৃতীকারীরা পরিবারের উপর, বিশেষ করে শিশুদের উপর হামলা করত না। তবে এখন সেই সীমারেখা লঙ্ঘন করছে দুষ্কৃতীরা। এখনও পর্যন্ত এই ঘটনায় কাউকে গ্রেফতার করা হয়নি।

প্রসঙ্গত, খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জরের হত্যার ঘটনার পর থেকে ভারত-কানাডা দ্বন্দ্ব চূড়ান্তে পৌঁছেছে। এমন অবস্থার মধ্যে আবার আরেক শিখ ব্যক্তি খুন হলেন।

এ সম্পর্কিত আরও পড়ুন