আর্কাইভ থেকে বাংলাদেশ

ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব খারিজ

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব খারিজ করেছেন দেশটির ডেপুটি স্পিকার। এদিকে, অধিবেশন ঘিরে সংঘাতের আশঙ্কায় রাজধানী ইসলামাবাদে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

আজ রোববার (৩ এপ্রিল) স্থানীয় সময় বেলা সাড়ে ১১টায় ইমরান খানের ভাগ্যনির্ধারণী অধিবেশনে ভোটাভুটি হওয়ার পর এই অনাস্থা প্রস্তাব খারিজ করা হয়।

গেলো মাসে ইমরানের দল তেহরিক-ই-ইনসাফ পার্টির ২০ জন এমপি পদত্যাগ করলে সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারায় তার দল। যার উপর ভিত্তি করে গেলো ২৮ মার্চ বিরোধী দলের নেতা শাহবাজ শরীফ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব উত্থাপন করেন। অনাস্থা প্রস্তাব পাসে বিরোধীদের প্রয়োজন ১৭২ ভোট। তাদের প্রতি ১৯৯ আইনপ্রণেতার সমর্থন আছে।

পাকিস্তানের সংবাদমাধ্যম ট্রিবিউন এক্সপ্রেস বলছে, কোণঠাসা হয়ে পড়া ইমরান খান এখনো আত্মপ্রত্যয়ী। শেষ মুহূর্তে ফলাফল পাল্টে দেবেন বলে জোর দিয়ে বলছেন তিনি।
দলীয় আইনপ্রণেতাদের অধিবেশনে যোগদান না করার আগের নির্দেশনা থেকে সরে এসেছেন তিনি। বিতর্কে অংশ নিয়ে প্রধানমন্ত্রীর পক্ষে সোচ্চার অবস্থান নিতে তিনি দলীয় আইনপ্রণেতাদের নির্দেশ দিয়েছেন।

এদিকে, অনাস্থা প্রস্তাবে ভোটের আগেই বিদেশি ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ ও মোকাবিলায় তরুণ প্রজন্মকে রাস্তায় নেমে আসার আহ্বান জানালেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। 

গেলো শনিবার (২ এপ্রিল) রাতে টেলিভিশনে দেয়া এক বক্তব্যে তিনি এ আহবান জানান। এ ঘোষণার পরই রাস্তায় অবস্থান নেন তেহরিক ই ইনসাফের শতাধিক কর্মী। 

রাজনৈতিক পর্যবেক্ষকেরা আশঙ্কা করছেন, প্রধানমন্ত্রী ইমরান খানের সমর্থকেরা রেড জোনে ঢুকে পড়তে পারেন এবং পার্লামেন্ট ভবন অবরুদ্ধ করতে পারেন, যা উত্তেজনাকর পরিস্থিতি তৈরি করতে পারে। রেড জোনের নিরাপত্তা নিশ্চিত করতে এবং বিক্ষোভকারীদের প্রবেশে বাধা দিতে রাজধানীর প্রশাসন রেড জোনের সব প্রবেশপথ বন্ধ করে দিয়েছে।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন