আর্কাইভ থেকে বাংলাদেশ

একনেকে ১২টি প্রকল্প অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১২ হাজার ১৬ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে ১২টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। 

আজ মঙ্গলবার (৫ এপ্রিল) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে সভায় অনুমোদনগুলো দেয়া হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

তিনি জানান, নদীর খনন এবং বাঁধ নির্মাণ কাজ দ্রুত ও টেকসই করে করার জন্য পানি উন্নয়ন বোর্ডকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। 

পরিকল্পনামন্ত্রী বলেন, আজকের একনেক সভায় মোট ১২টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। ১২টি প্রকল্পের মোট ব্যয় প্রায় ১২ হাজার ১৭ কোটি টাকা। দেশের গুরুত্ব বিবেচনায় প্রকল্পগুলো একনেক সভায় অনুমোদন দেয়া হয়।

এম এ মান্নান বলেন, বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের (বিওআরআই) দ্বিতীয় পর্যায়ের প্রকল্পের অনুমোদন দেয়া হয়। প্রকল্পটি বাস্তবায়ন হবে ২০২৪ সালের জুনের মধ্যে। প্রকল্পের প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে ৪৪৪ কোটি টাকা। প্রকল্পটি অনুমোদনের সময়  কক্সবাজারে আধুনিক মেরিন অ্যাকুরিয়াম (পানির নিচে মাছের প্রদর্শনী ঘর) তৈরি করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন সরকারপ্রধান। 

বাংলাদেশ কোনো অপ্রয়োজনীয় প্রকল্পে অর্থ ব্যয় করে না বলে উল্লেখ করেন পরিকল্পনামন্ত্রী। দাবি করলেন, অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় শ্রীলংকার সঙ্গে বাংলাদেশের তুলনা করার সুযোগ নেই।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন