আর্কাইভ থেকে বাংলাদেশ

জামিনাদেশ পৌঁছানোর পর কেন মুক্তি পাননি খাদিজা, জানতে চেয়েছেন আপিল বিভাগ

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় হাইকোর্টের দেয়া জামিন আদেশ কারাগারে পৌঁছানোর পর কেন দ্রুত মুক্তি দেয়া হয়নি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ছাত্রী খাদিজাতুল কুবরাকে, এ বিষয়ে ব্যাখ্যা দেয়ার জন্য রাষ্ট্রপক্ষকে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

আজ সোমবার (২০ নভেম্বর) খাদিজার আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ৬ সদস্যের আপিল বেঞ্চে বিষয়টি নজরে আনলে এ নির্দেশ দেন আদালত।

বিষয়টি জানিয়ে খাদিজার আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বলেন, ‘জামিনের আদেশ কারাগারে পৌঁছানোর সঙ্গে সঙ্গে খাদিজাকে মুক্তি দেয়া উচিত ছিল। তাকে অন্যায়ভাবে আটকে রাখা হয়েছে। এটা সুস্পষ্ট আদালত অবমাননা।’

গেলো বৃহস্পতিবার খাদিজার জামিনের আদেশ কারাগারে পৌঁছায়। কিন্তু রোববার পর্যন্ত মুক্তি পাননি তিনি। আজ সোমবার সকাল ৯টার দিকে কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান খাদিজা। এরপর সেমিস্টার ফাইনাল পরীক্ষায় অংশ নিতে পরিবারের সদস্যদের সঙ্গে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দিকে রওনা হন তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন তার বোন সিরাজুম মুনিরা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের এই শিক্ষার্থীর বিরুদ্ধে ২০২০ সালের ১১ ও ১৯ অক্টোবর কলাবাগান ও নিউমার্কেট থানা পুলিশ ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করে। মামলার অভিযোগপত্র দেয়ার পর ২০২২ সালের ২৭ আগস্ট তাকে গ্রেপ্তার করা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন