আর্কাইভ থেকে আন্তর্জাতিক

মারা গেলেন সাবেক ফার্স্ট লেডি রোজালিন কার্টার

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টারের স্ত্রী রোজালিন কার্টার মারা গেছেন। মৃত্যুকালে এই সাবেক ফার্স্ট লেডির বয়স হয়েছিল ৯৬ বছর।

স্থানীয় সময় গতকাল রোববার (১৯ নভেম্বর) বিকালে মারা যান রোজালিন। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

কার্টার সেন্টারের পক্ষ থেকে এক বিবৃতিতে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়। বিবৃতিতে জানানো হয়, মৃত্যুর সময় পরিবারের লোকজন তার পাশে ছিলেন।

ক্যানসারে আক্রান্ত জিমি কার্টার গেলো ফেব্রুয়ারি থেকে হসপাইস কেয়ার নামে একটি স্বাস্থ্যকেন্দ্রে অবস্থান করছেন। গেলো শুক্রবার (১৭ নভেম্বর) স্বামীকে দেখতে সেখানে যান রোজালিন। বর্তমানে জিমি কার্টারের বয়স ৯৯ বছর।

পরিবারের পক্ষ থেকে জানানো হয়, রোজালিন ডিমেনশিয়ায় আক্রান্ত হয়েছিলেন। গেলো জুলাই মাসে ৭৭তম বিবাহবার্ষিকী উদযাপন করেছেন জিমি এবং রোজালিন দম্পতি। জীবনের দীর্ঘ সময় তারা একে অপরের সঙ্গে ছিলেন।

এক বিবৃতিতে জিমি কার্টার বলেন, আমি যা কিছু করেছি সবকিছুতেই রোজালিন আমার অংশীদার ছিল। যখন আমার যা প্রয়োজন হয়েছে তখনই সে আমাকে সঠিক নির্দেশনা এবং উত্সাহ দিয়েছে। যতদিন রোজালিন পৃথিবীতে ছিল আমি সবসময় জানতাম যে, কেউ আমাকে ভালবাসে এবং সমর্থন করে।

১৯২৭ সালের ১৮ আগস্ট জন্মগ্রহণ করেন এলেনোর রোজালিন স্মিথ। ১৯৪৬ সালের ৭ জুলাই জিমি কার্টার এবং রোজালিন বিয়ে করেন। তাদের চার সন্তান রয়েছে।

রোজালিনকে একজন মমতাময়ী মা, অসাধারণ নারী এবং মহান মানবিক গুণাবলীর অধিকারী বলে উল্লেখ করেছেন তার ছেলে চিপ কার্টার।

এ সম্পর্কিত আরও পড়ুন