আর্কাইভ থেকে বাংলাদেশ

যে দেশগুলো থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে জাপান

কোভিড-১৯ সম্পর্কিত সীমান্ত বিধিনিষেধ সহজ করার পরিকল্পনা করেছে জাপান। বাংলাদেশ, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্সসহ ১০৬টি দেশ থেকে বিদেশি নাগরিকদের প্রবেশ নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে দেশটি। শুক্রবার (৮ এপ্রিল) থেকে এটি কার্যকর করা হবে বলে জানিয়েছে দেশটির সরকার।

স্থানীয় সময় গেলো বুধবার (৬ এপ্রিল) জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া  এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সূত্র: রয়টার্স

বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার থেকে ১০৬টি দেশের নাগরিকদের জাপানে প্রবেশের অনুমতি দেয়া হচ্ছে। কিন্তু পর্যটন উদ্দেশ্যে ভ্রমণ করতে চাওয়া বিদেশিদের এখনও জাপানে প্রবেশের অনুমতি দেয়া হয়নি।
টোকিও ধীরে ধীরে মহামারির কারণে দেয়া বিধিনিষেধগুলো শিথিল করছে। তবে শিথিল করার অর্থ সীমান্ত ব্যবস্থা পর্যটকদের জন্য সম্পূর্ণরূপে পুনরায় খুলে দেয়া নয়।

২০২০ সালে মহামারির প্রথম দিকে জাপান বেশির ভাগ বিদেশি ভ্রমণকারীদের জন্য সীমানা বন্ধ করে দিয়েছে। সম্প্রতি দেশটিতে শুধু ছাত্র এবং ব্যবসায়ীদের জন্য সীমান্ত খুলে দিয়েছে। যদিও অন্যান্য অনেক উন্নত দেশ পর্যটকদের জন্য সীমান্ত আবার খুলে দিয়েছে।

আরেকটি সরকারি বিবৃতিতে বলা হয়, ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের পরিকল্পনা করা হলেও জাপান এখনও ৫৬টি দেশের জন্য তার দরজা বন্ধ রাখবে।

দেশটির সরকার বলেছে, তারা জাপানে বিদেশি দর্শনার্থীদের দৈনিক কোটা এ মাসে ৭ হাজার থেকে বাড়িয়ে ১০ হাজার করবে।

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন