আর্কাইভ থেকে বাংলাদেশ

মানুষ না খেয়ে মরছে- তথ্য দিতে পারলে মন্ত্রিত্ব ছেড়ে দেবো

দেশে খাদ্যশস্য যথেষ্ট মজুদ রয়েছে এবং কোনো হাহাকার নেই। তের বছরে শেখ হাসিনার আমলে কোনও মানুষ না খেয়ে মারা গেছে এ তথ্য যদি কোনও সাংবাদিক দেখাতে পারে, তা হলে আমি কৃষিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবো না। বললেন কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক।

আজ বৃহস্পতিবার (৭এপ্রিল) মানিকগঞ্জের ঘিওর উপজেলার বাগ-বানিয়াজুরী এলাকায় ব্রি-ধান৯২ জাতের বীজ উৎপাদনকারী ব্লকের কৃষকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, আগে খাদ্য অভাব ছিল, খাদ্য ঘাটতি ছিল। খাদ্যের জন্য সারা পৃথিবীতে আমরা খাদ্যের ঝুড়ি নিয়ে ঘুরে বেড়াতাম। অন্য দেশের সাহায্য-সহযোগিতা ছাড়া মানুষকে খাওয়ানো কঠিন হয়ে যেত। তখন দেশে দুর্ভিক্ষ হতো। এখন দেশে কোনও কোনও বছর খাদ্য উদ্বৃত্ত হচ্ছে। আমরা বহির্বিশ্বে তা রপ্তানি করছি।

মন্ত্রী বলেন, সুশীল সমাজ, বুদ্ধিজীবী এবং বিএনপির ফখরুল ইসলাম আলমগীর প্রতিদিন টেলিভিশনের সামনে আসেন আর বলেন, বাংলাদেশ ডুবে গেল, বাংলাদেশের মানুষ না খেয়ে মরল। এ রকম একটা অবস্থা। মনে হয় যে, বাংলাদেশের দুর্ভিক্ষ, শকুনেও লাশ খেয়ে শেষ করতে পারবে না।

তিনি বলেন, এক সময় দেশে আশ্বিন-কার্তিক মাসে মঙ্গা হতো। কোনও মানুষের ঘরে খাবার থাকত না। বাংলাদেশে আজকে কোনও মানুষ দুই বেলার কম খায় না। সবাই দুই বেলার বেশি খায়। আমাদের এই সাফল্য এবং অর্জন সফল হয়েছে সরকারের দূরদর্শী নেতৃত্বে। 

এ সম্পর্কিত আরও পড়ুন