আর্কাইভ থেকে বাংলাদেশ

নেলসন ম্যান্ডেলার দেশে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়

সেন্ট জর্জেস পার্কে লাল-সবুজের পতাকা। গেলো ২০ বছরে কয়েকবার আফ্রিকা সফরে আসলেও এই মাঠে খেলার সুযোগ হয়নি টাইগারদের। ইনজুরিতে দেশে ফিরে গেছেন দুই পেসার তাসকিন ও শরিফুল। ওয়ানডে সিরিজে দারুণ বোলিং করা শরিফুল অবশ্য ছিলেন না ডারবান টেস্টের একাদশে। কিন্তু সেরা বোলার তাসকিন না থাকায় প্রভাব পড়ছে বোলিং ইউনিটে। 

দক্ষিণ আফ্রিকার মাটিতে তিন ফরম্যাট মিলিয়ে এখন পর্যন্ত ২৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশ। সেন্ট জর্জ পার্ক বাদে অন্যান্য ভেন্যুতে খেলার অভিজ্ঞতা আছে টাইগারদের। প্রোটিয়াদের মাটিতে দুই জয় ও ২১টি হার বাংলাদেশের। এবারের সফরের শুরুতে ওয়ানডে সিরিজ জেতা এখন পর্যন্ত বড় অর্জন টাইগারদের।

প্রথম টেস্টে লজ্জাজনক হারের দুঃস্মৃতিকে পেছনে ফেলে, আজ (শুক্রবার) পোর্ট এলিজাবেথে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে স্বাগতিকদের মুখোমুখি হবে সফরকারীরা। শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়।

পরিবেশ অচেনা হলেও, সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে জয় পেতে মরিয়া বাংলাদেশ। সিরিজ হার এড়াতে জয় ছাড়া বিকল্প পথ নেই টাইগারদের। দ্বিতীয় টেস্টে খালেদ, এবাদতের সঙ্গে তৃতীয় পেসার হিসেবে খেলতে পারেন আবু জায়েদ রাহী। সাদমানের জায়গায় প্রায় একবছর পর ওপেন করবেন অভিজ্ঞ তামিম ইকবাল। গতকাল (বৃহস্পতিবার) সবশেষ সংবাদ সম্মেলনে অধিনায়ক মুমিনুল জানান, ‘তামিম ইকবাল (ভাই) কন্ডিশন আল্লাহর রহমতে ভালো আছে। আমরা পরের ম্যাচে তার খেলার ব্যাপারে খুবই আশাবাদী। ইনশাআল্লাহ উনি খেলবেন।’ 

ডারবান টেস্টের চতুর্থ ইনিংসে ৫৩ রানে গুটিয়ে যাবার পর ২২০ রানে ম্যাচ হারের তিক্ত স্বাদ পায় বাংলাদেশ। মূলত স্পিন অ্যাটাক দিয়ে সফরকারীদের ঘায়েল করে স্বাগতিকরা। প্রোটিয়াদের মতো পেস নির্ভর দেশের যা খুবই বিরল। যদিও নিজেদের প্রথম সারির পেস আক্রমনকে পায়নি দক্ষিণ আফ্রিকা। কিন্তু কেউই ভাবেনি, আফ্রিকানরা স্পিনার- সাইমন হার্মার এবং কেশব মহারাজ বাংলাদেশের জন্য দুঃস্বপ্নে পরিণত হবে।

বাংলাদেশের জন্য এমন হার এতটাই হতাশাজনক। অধিনায়ক মুমিনুল বলেন, ‘বিদেশের মাটিতে স্পিনারদের উইকেট দেয়া একটি অপরাধ।’

বাংলাদেশ দল : মুমিনুল হক (অধিনায়ক), আবু জায়েদ, এবাদত হোসেন, খালেদ আহমেদ, লিটন দাস (উইকেটরক্ষক), মাহমুদুল হাসান জয়, মেহেদি হাসান মিরাজ, মুশফিকুর রহিম, নাজমুল হোসেন শান্ত, নুরুল হাসান, সাদমান ইসলাম, শহিদুল ইসলাম, তাইজুল ইসলাম, তামিম ইকবাল ও ইয়াসির আলি।

দক্ষিণ আফ্রিকা দল : ডিন এলগার (অধিনায়ক), টেম্বা বাভুমা, ড্যারিন ডুপাভিলন, সারেল এরউই, সাইমন হার্মার, কেশব মহারাজ, উইয়ান মুলডার, ডুয়েন অলিভিয়ার, কিগান পিটারসেন, রায়ান রিকেল্টন, লুথো সিপামলা, গ্লেণটন স্টুরম্যান, কাইল ভেরিনি (উইকেটরক্ষক), লিজাড উইলিয়ামস ও কায়া জন্ডো।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন