আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

যুক্তরাষ্ট্রে প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারপতি কেতানজি

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতে প্রথম আফ্রিকান-আমেরিকান বা প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারপতি হলেন কেতানজি ব্রাউন জ্যাকসন।

স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র সিনেটে তার বিচারপতিপদে অনুমোদন দেয়া হয়।

ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস এই ঐতিহাসিক মূহুর্তে সভাপতিত্ব করেন, যদিও জ্যাকসনকে নিশ্চিত করার জন্য সমানভাবে বিভক্ত সিনেটে ডেমোক্র্যাটদের টাই-ব্রেকিং ভোটের প্রয়োজন ছিল না।

তিনজন রিপাবলিকান সদস্য- সুসান কলিন্স, লিসা মুরকোস্কি এবং মিট রমনি সকলেই এই ৫১ বছর বয়সী বিচারপতির অনুমোদনের পক্ষে ভোট দিয়েছেন, তিনি সুপ্রিম কোর্টের ইতিহাসে তৃতীয় আফ্রিকান আমেরিকান বিচারপতি।

গত মাসে সিনেট জুডিশিয়ারি কমিটির সামনে চার দিনের শুনানিতে, ডেমোক্র্যাটরা জ্যাকসনকে তার অভিজ্ঞতার গভীরতার জন্য প্রশংসা করেছিলেন। তিনি প্রায় ১০ বছর ধরে ফেডারেল এবং আপিল স্তরে বিচারক হিসেবে কাজ করেছেন এবং সুপ্রিম কোর্টের বিচারপতি স্টিফেন ব্রেয়ারের জন্য কাজ করেছেন। বিচারপতি ব্রেয়ারের স্থলে প্রেসিডেন্ট জো বাইডেন জ্যাকসনকে মনোনীত করেন।

সিনেট জুডিশিয়ারি চেয়ারম্যান ডিক ডারবিন বৃহস্পতিবার তার নিশ্চিতকরণ ভোটের আগে বলেন, জ্যাকসন প্রজন্মের একজন আইনী প্রতিভা।

ডারবিন বলেন, দেশের সর্বোচ্চ আদালতে বিচারক কেতানজি ব্রাউন জ্যাকসনের নিশ্চিতকরণের সাথে, আমরা কেবল ইতিহাসই তৈরি করছি না, আমরা একটি মহান আমেরিকান ঐতিহ্য বহন করছি। আমাদের দেশের আইন জগতের সেরা এবং উজ্জ্বলতম একজনকে পরিষেবার এই সম্মানিত অবস্থানে উন্নীত করছি৷ এই উচ্চ সম্মানের যোগ্য আর কেউ নেই । গত মাসে আমরা যেমনটি জেনেছি ,তিনি আমাদের মধ্যে সেরা। তিনি আমাদের দেশের সেবায় তার জীবন উৎসর্গ করেছেন। তিনি ফেডারেল বিচার বিভাগের প্রতিটি স্তরে এটি করেছেন এবং প্রতিটি ক্ষেত্রে তিনি নিজেকে বিশিষ্ট করেছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন