আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

মার্কিন কংগ্রেসে ১.৯ ট্রিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজ পাশ

মার্কিন কংগ্রেসে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাবিত এক লাখ ৯০ হাজার কোটি ডলারের প্রণোদনা প্যাকেজ পাশ হয়েছে। স্থানীয় সময় বুধবার বিলটি পাশ হয় ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ নিম্নকক্ষ বা প্রতিনিধি পরিষদে।

মার্কিন গণমাধ্যমগুলো জানায়, প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাবিত প্রণোদনা প্যাকেজের পক্ষে পড়ে ২২০টি ভোট আর বিপক্ষে পড়ে ২১১টি ভোট। বিলটির পক্ষে সমর্থন জানায়নি কোন রিপাবলিকান আইনপ্রণেতা। এছাড়া বিলের বিপক্ষে ভোট দিয়েছেন এক ডেমোক্র্যাট নেতাও। সিনেটে আগেই পাশ হয়েছে প্রস্তাবটি।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি জানিয়েছেন, আগামীকাল শুক্রবার প্রস্তাটিতে সই করবেন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রেসিডেন্টের সইয়ের পরই তা আইনে পরিণত হবে।

করোনায় মুখ থুবড়ে পড়া মার্কিন অর্থনীতি চাঙা করতে এই প্রণোদনা প্যাকেজের প্রস্তাব আনেন বাইডেন। প্রণোদনার আওতায় এককালীন এক হাজার ৪শ' ডলার পাবে স্বল্প আয়ের মার্কিন নাগরিকরা। সেপ্টেম্বর পর্যন্ত সপ্তাহে ৩শ' ডলার করে বেকার ভাতা পাবে চাকরি হারানো ৯৫ লাখ মার্কিনী। করোনার ক্ষতি থেকে ঘুরে দাঁড়াতে স্কুল, স্থানীয় প্রশাসন, রেস্তোরা ব্যবসা, এয়ারলাইন্সেও আর্থিক সহায়তার সিদ্ধান্ত আছে নতুন বিলে। এছাড়াও রাজ্য ও স্থানীয় প্রশাসনকে সহায়তায় ৩৫০ বিলিয়ন ডলার বরাদ্দও দেওয়া হয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন