আর্কাইভ থেকে বাংলাদেশ

বিক্ষোভ-সংঘর্ষে পুরো জাকার্তা

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচন স্থগিতের পরিকল্পনা ও ভোজ্য তেলের দাম বাড়ার প্রতিবাদে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় ব্যাপক বিক্ষোভ হয়েছে।

গেলো সোমবার (১১ এপ্রিল) বার্তা সংস্থা রয়টার্স থেকে এ তথ্য জানা যায়।

রয়টার্স জানায়, দেশটির পার্লামেন্ট ভবনের সামনে সহিংস ওই বিক্ষোভে অংশ নেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের হাজারো শিক্ষার্থী। শান্তিপূর্ণ অবস্থানের পাশাপাশি নিজেদের দাবির পক্ষে বিভিন্ন স্লোগান দেন বিক্ষোভকারীরা। একপর্যায়ে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সদস্যদের সংঘর্ষ শুরু হলে রণক্ষেত্রে পরিণত হয় পুরো এলাকা। 

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, তেলের দাম বেড়েই চলেছে। এতে সাধারণ মানুষের ভোগান্তি হচ্ছে। আর এই সরকার বর্তমান প্রেসিডেন্টের মেয়াদ বাড়াতে চাইছে। এটা সংবিধানের লঙ্ঘন। এসবের প্রতিবাদ জানাতে এখানে জড়ো হওয়া।  

তবে শান্তিপূর্ণ ওই কর্মসূচি মুহূর্তেই রূপ নেয় সহিংসতায়। নিরাপত্তা বাহিনীর সদস্যরা পার্লামেন্ট ভবনের সামনে থেকে বিক্ষোভকারীদের সরে যাওয়ার নির্দেশ দিলে, আন্দোলনকারীরা সেখানেই অবস্থান নিয়ে বিক্ষোভ চালিয়ে যাওয়ার চেষ্টা করেন। একপর্যায়ে তাদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ। এতে, রণক্ষেত্রে পরিণত হয় পুরো এলাকা। 

২০২৪ সালের ১৪ ফেব্রুয়ারি ইন্দোনেশিয়ার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে ক্ষমতাসীন দলের একাধিক নেতার বরাতে দেশটির কিছু সংবাদমাধ্যম বলছে, নির্বাচন স্থগিতের ব্যাপারে একমত হয়েছেন দলটির শীর্ষ পর্যায়ের কয়েকজন নেতা।  

এমনকি বর্তমান প্রেসিডেন্ট জোকো উইদোদোকে ক্ষমতায় টিকিয়ে রাখতে সংবিধান পরিবর্তনের পরিকল্পনাও করা হচ্ছে বলে দাবি গণমাধ্যমগুলোর। যদিও প্রেসিডেন্টের দাবি, নির্বাচন স্থগিতের বিষয়টি সত্য নয় এবং নির্ধারিত সময়েই তা অনুষ্ঠিত হবে।  

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন