আর্কাইভ থেকে বাংলাদেশ

পাকিস্তান প্রধানমন্ত্রীকে আফ্রিদির অভিনন্দন

পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী শাহবাজ শরীফকে অভিনন্দন জানিয়েছেন দেশটির সাবেক ক্রিকেটার শহীদ আফ্রিদি। 

সোশ্যাল মিডিয়া টুইটারে আফ্রিদি লেখেন, ‘পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী হওয়ার জন্য শাহবাজ শরীফকে ধন্যবাদ। আমি আশা করি, তার যোগ্যতা ও দক্ষতা দিয়ে দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট কাটিয়ে উঠতে সক্ষম হবেন তিনি।’

গতকাল সোমবার (১১ এপ্রিল) পাকিস্তানের নিম্নকক্ষ জাতীয় পরিষদে (এনএ) ভোটাভুটিতে ১৭৪ ভোট পেয়ে দেশটির ২৩তম প্রধানমন্ত্রী হন শাহবাজ। এসব আইনপ্রণেতার অনাস্থা ভোটেই প্রধানমন্ত্রিত্ব হারান সদ্য সাবেক পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

ভোটাভুটির আগে পার্লামেন্ট থেকে ওয়াকআউট করেন ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সংসদ সদস্যরা। ফলে প্রধানমন্ত্রী হতে শাহবাজকে কোনও প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়নি।

সংসদের এ ভোটাভুটিতে শাহবাজে একমাত্র প্রতিদ্বন্দ্বী ছিলেন ইমরান খানের পিটিআইয়ের সহসভাপতি ও সদ্য বিদায়ী পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি। তার নেতৃত্বেই পিটিআইয়ের সদস্যরা সংসদ অধিবেশন বর্জন করায় শাহবাজের কোনও প্রতিদ্বন্দ্বী ছিলেন না।   

শাহবাজ পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ভাই।  তিনবার পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন ৭০ বছর বয়সী এই রাজনীতিক।

১৯৯৭ সালে পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে শাহবাজের রাজনৈতিক জীবন শুরু হয়। ১৯৯৯ সালে এক সামরিক অভ্যুত্থানে কারারুদ্ধ হন তিনি। পরের বছরেই সৌদি আরবে নির্বাসনে পাঠানো হয় তাকে।

দীর্ঘদিন নির্বাসনে থাকার পর ২০০৭ সালে নিজ দেশে ফিরে আসেন শাহবাজ। এরপর ২০০৮ সালে নির্বাচনে জিতে আবার পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হন তিনি। তৃতীয় মেয়াদে শাহবাজ প্রদেশটির মুখ্যমন্ত্রী নির্বাচিত হন ২০১৩ সালে।

এ সম্পর্কিত আরও পড়ুন