আর্কাইভ থেকে বাংলাদেশ

ইউক্রেন ছেড়েছে ৫০ লাখের বেশি মানুষ : জাতিসংঘ

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনের পর থেকে ৫০ লাখের বেশি মানুষ ইউক্রেন ছেড়ে পালিয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবারই সবচেয়ে বড় শরণার্থী সংকটের মুখে ইউরোপ। জানিয়েছেন জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর)।

গেলো শুক্রবার (১৫ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদ সংস্থা এনডিটিভির দেয়া এক প্রতিবেদনে ইউএনএইচসিআরের পক্ষ থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের দেয়া তথ্য অনুযায়ী ২৪ ফেব্রুয়ারি থেকে ৪৭ লাখ ৯৬ হাজার ২৪৫ জন ইউক্রেনীয় নাগরিক দেশ ছেড়েছে।

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) জানিয়েছে তৃতীয় বিশ্বের প্রায় ২ লাখ ১৫ হাজার নাগরিকও প্রতিবেশী দেশে পালিয়েছে।

ইউএনএইচসিআর জানায়, যুদ্ধের পর থেকে এখন পর্যন্ত ২৭ লাখের বেশি ইউক্রেনীয় পোল্যান্ডে পালিয়ে গেছে। প্রতি ১০ জনের মধ্যে ৬ জন যুদ্ধ শুরু হওয়ার পর ইউক্রেন ছেড়েছে। এছাড়া ৭ লাখ ২৫ হাজার ইউক্রেনীয় শরণার্থী আশ্রয় নিয়েছে রোমানিয়ায়।

ইউএনএইচসিআরের পরিসংখ্যানের তথ্য মতে ফেব্রুয়ারিতে ইউক্রেন ছেড়েছে প্রায় ৬ লাখ ৪৫ হাজার ইউক্রেনীয়। মার্চ মাসে প্রায় লাখ এবং এপ্রিল মাসে এখনও পর্যন্ত ৭ লাখ ৬০ হাজারেরও বেশি ইউক্রেন ছেড়েছে। রোমানিয়া পৌঁছেছে ৭ লাখ ২৫ হাজারেরও বেশি মানুষ।

যারা পালিয়ে গেছে তাদের ৯০ শতাংশ নারী ও শিশু। ১৮ থেকে ৬০ বছর বয়সী পুরুষরা সাময়িক সময়ের জন্য সামরিক বাহিনীতে যোগ দেয়ায় যেতে পারেনি। ইউক্রেনের প্রায় দুই-তৃতীয়াংশ শিশুদের তাদের বাড়ি থেকে জোরপূর্বক বাধ্য করা হয়েছে পালিয়ে যেতে।

আইওএম জানায়, ৭১ লাখ মানুষ তাদের বাড়ি ছেড়ে গেছে তবে তারা এখনও ইউক্রেনেই রয়েছে। রাশিয়া ইউক্রেন আক্রমণের আগে, রাশিয়া-অধিভুক্ত ক্রিমিয়া এবং পূর্বে রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদী-নিয়ন্ত্রিত অঞ্চলগুলি বাদ দিয়ে সরকারী নিয়ন্ত্রণাধীন অঞ্চলগুলিতে ইউক্রেনের জনসংখ্যা ছিল ৩ কোটি ৭০ লাখ।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন