আর্কাইভ থেকে বাংলাদেশ

সুইডেনে ডানপন্থি গোষ্ঠীর কোরআন পোড়ানোর ঘোষণা

সুইডেনে ডানপন্থি একটি গোষ্ঠী পবিত্র কোরআন পোড়ানোর ঘোষণা দেওয়াতে, তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। দেশটির নরকপিং ও লিনকপিং শহর থেকে পুলিশ ২৬ বিক্ষোভকারীকে আটক করে এবং নরকপিং শহরে পুলিশের গুলিতে তিন বিক্ষোভকারী আহত হয়েছেন।   (সংবাদ সংস্থা টিটি)

এক বিবৃতিতে পুলিশ বলেছে, নরকপিং ও লিনকপিং শহর থেকে ৮ জনকে এবং অন্যদের লিনকপিং শহর থেকে গ্রেপ্তার করেছে।  এর ফলে ১৫০ জনের মতো বিক্ষোভকারী পুলিশকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ এবং গাড়িতে অগ্নিসংযোগ করেছে।

পুলিশ তাদের বিবৃতিতে বলেছে , বিক্ষোভকারীদের সতর্ক করে ফাঁকা গুলি ছুড়ে তারা। সম্ভবত তিনজন গুলিবিদ্ধ হয়েছেন। বর্তমানে তাদের হাসপাতালে সেবা দেওয়া হচ্ছে। তবে আহতদের মধ্যে কারও অবস্থাই আশঙ্কাজনক নয়।

অভিবাসন ও ইসলামবিরোধী কট্টর ডানপন্থি ডেনিস-সুইডিশ রাজনীতিক রাসমুস পালুডান বিক্ষোভ আয়োজনের ডাক দেওয়ার পর গত চারদিনের মধ্যে রোববার দ্বিতীয় বারের মতো শহর দু’টিতে সংঘাত ছড়িয়ে পড়ে। এই বিক্ষোভে পবিত্র কোরআন পোড়ানোর ঘোষণা দিয়েছিলেন রাসমুস। পরে তার এই ঘোষণার পাল্টায় সুইডেনের একাধিক শহরে বিক্ষোভ শুরু হয়। 

স্থানীয় সংবাদ সংস্থা টিটি বলেছে, লিনকপিং শহরে একই ধরনের সংঘর্ষে আহত ১০ জনকে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে এবং বিক্ষোভকারীদের সঙ্গে সংঘাতে পুলিশের কয়েকজন কর্মকর্তাও আহত হয়েছেন।  

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন