আর্কাইভ থেকে বাংলাদেশ

তখনই বলেছিলাম, এরা আপনাদের হারানো স্বজনদের ফিরিয়ে দিতে পারবে না : মান্না

তখনই বলেছিলাম, মাফ চেয়ে, হাত বদল করে যতই মিনতি করেন, এরা আপনাদের হারানো স্বজনদের ফিরিয়ে দিতে পারবে না। কারণ ওরা তো নিজেরাই নিয়ে গেছে। নিয়ে যে গেছে, এর পেছনে লক্ষ্য ছিলো একটাই। তাদের রাজনীতি, দল, ক্ষমতা পাকাপোক্ত করা।বললেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না ।  

সোমবার (১৮ এপ্রিল) ‘ইলিয়াস আলীসহ সকল গুমের শিকার ব্যক্তিকে ফিরিয়ে দাও’ শীর্ষক এ আলোচনা সভা সভায় সরকারকে ইঙ্গিত করে এসব কথা বলেন তিনি।

মান্না বলেন, আমরা সিন্দাবাদের দৈত্যের চেয়ে নিষ্ঠুর এক দৈত্যকে কাঁধে নিয়ে চলছি। না নিয়েও উপায় নেই। অনেক জোরে ঝাঁকি দিচ্ছি, কিন্তু পড়ছে না, যাচ্ছে না। 
ক্ষমতাসীনরা একদিকে আপনাদের স্টিক দেখাবে, আরেক দিকে ক্যারট দেখাবে। ইংরেজিতে যেমন বলে স্টিক অ্যান্ড ক্যারট পলিসি,ঠিক এরকম চেষ্টা করবে। আপনাদের ধমক দেবে আবার ওইদিকে নির্বাচনের টোপ দেবে। দেখেছেন না, স্যাঙ্কশন দেওয়ার চার মাস পরে গতকাল কুমিল্লায় আবার ক্রসফায়ার হয়েছে। 

তিনি বলেন, এ ক্রসফায়ারের জন্য আমেরিকা বলেন, কিংবা অন্যরা বলেন, নতুন করে আবার প্রশ্ন করবে, আবার তাদের নতুন করে স্যাঙ্কশন দেবে।  আন্তর্জাতিক রাজনীতি সবসময় মানবতা রেখে চলে না। বরঞ্চ বেশিরভাগ সময় ক্ষমতার হিসাব-নিকাশের ওপরে চলে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, গুম ব্যক্তিদের পরিবারের সদস্যদের সান্ত্বনা দেওয়ার ভাষা আমাদের নেই। তাদের প্রতি কীভাবে আমরা সহানুভূতি প্রকাশ করব, সে ভাষাও আমাদের কাছে নেই। গুমের পর থানায় জিডি পর্যন্ত করতে দেয়নি। আজ কিন্তু বিষয়গুলো আর গোপন নেই। গুম ব্যক্তিদের পরিবারের কান্নায় আমরা ভাষাহীন।

তিনি বলেন, আমরা স্পষ্ট করে বলতে চাই, বর্তমানে স্বৈরাচারী ফ্যাসিস্ট সরকারের হাত থেকে জনগণকে রক্ষা করতে হবে। এ কান্নার শেষ দেখতে হলে সরকারকে বিদায় করতে হবে। দেশের সব গণতান্ত্রিক, দেশপ্রেমিক জনগণ, ব্যক্তি, দলকে ‘সরকার হটানোর ইস্যুতে’ঐক্যবদ্ধ হতে হবে। তা না হলে এদেশে কারও কান্না থামবে না।

উক্ত সভায় উপস্থিত ছিলেন,বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে এবং মানবাধিকার বিষয়ক কমিটির সদস্য অ্যাডভোকেট ফারজানা শারমিন পুতুল ও ইলিয়াস আলীর সহধর্মিণী তাহসিনা রুশদীর লুনা,ইলিয়াস আলীর ছেলে ব্যারিস্টার আবরার ইলিয়াসের সঞ্চালনায় আলোচনা সভায় দলের স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, গণ-অধিকার পরিষদের আহবায়ক ড. রেজা কিবরিয়া ,সাইদুর রহমানের বাবা শফিকুর রহমান, মাজহারুল ইসলাম রাসেলের ভাই মশিউর রহমান লোটাস প্রমুখ।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন