আর্কাইভ থেকে বাংলাদেশ

আবাহনীর সল্টলেক ফাইনাল আজ

ভারতের ঐতিহ্যবাহী ক্লাব মোহনবাগানের বিপক্ষে এএফসি কাপের দ্বিতীয় প্লে-অফে খেলবে ঢাকা আবাহনী। কলকাতার সল্ট লেক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে আজ (১৯ এপ্রিল) বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়। এই ম্যাচের জয়ী দল এএফসি কাপের মূল পর্বে খেলার সুযোগ পাবে। সোমবার ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে দুই দলই চূড়ান্ত পর্বে খেলার আশা ব্যক্ত করেছে। আবাহনীর অধিনায়ক নাবিব নেওয়াজ জীবন এই ম্যাচটিকে তাদের জন্য ফাইনাল হিসাবে দেখছেন।

মোহনবাগান গত আসরে চূড়ান্ত পর্বের নকআউটে খেলেছে। এ বছর তাদের খেলতে হচ্ছে প্লে-অফে। প্রথম প্লে-অফে শ্রীলংকার ব্লু স্টারকে বড় ব্যবধানে হারালেও এই ম্যাচে মোহনবাগান সতর্ক। দলটির কোচ পেনাল্টির অনুশীলন করিয়েছেন ফুটবলারদের। কারণ  ম্যাচটি নির্ধারিত সময়ে ড্র হলে অতিরিক্ত সময় ও টাইব্রেকারে যাবে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে সর্বাধিক ছয়বারের চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী এএফসি কাপে গত বছর খেলতে পারেনি। না খেলেই টুর্নামেন্ট থেকে বিদায় নেয়। এ বছর প্রথম প্লে-অফে মালদ্বীপের ভ্যালেন্সিয়া বাংলাদেশে খেলতে আসেনি। ফলে সরাসরি পরের প্লে-অফ খেলছে মারিও লেমোসের শিষ্যরা। 

১৮-২৪ মে কলকাতায় এএফসি কাপের ডি-গ্রুপের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। মালদ্বীপের মাজিয়া স্পোর্টস, ভারতের গোকুলাম কেরালা ও বাংলাদেশের বসুন্ধরা কিংস সরাসরি খেলবে চূড়ান্ত পর্বে। 

আজকের (১০ এপ্রিল) প্লে-অফ জয়ী দল চতুর্থ হিসাবে খেলবে। আজ সল্ট লেক স্টেডিয়ামে ঢাকা আবাহনী কলকাতা ইস্টবেঙ্গলের সমর্থন পাবে। ইস্টবেঙ্গলের সঙ্গে আবাহনীর কিংবদন্তি ফুটবলার মোনেম মুন্নার স্মৃতি রয়েছে। ভারতের ঘরোয়া ফুটবলে ইস্টবেঙ্গলের চিরপ্রতিদ্বন্দ্বী মোহনবাগানের দ্বৈরথ। সেই হিসাবে ভারতের মাটিতে আবাহনী সমর্থন পাবে লাল-হলুদ শিবিরের।

২০১৭ সালে এএফসি কাপের ম্যাচে কলকাতায় আবাহনী ১-৩ গোলে হেরেছিল মোহনবাগানের কাছে। ফিরতি ম্যাচে ঢাকায় ১-১ গোলে ড্র করে দুদল। ২০১৯ এএফসি কাপে আবাহনী চেন্নাইয়িন এফসি ও মিনার্ভা পাঞ্জাবকে হারিয়ে গ্রুপসেরা হয়েছিল। সব মিলিয়ে এএফসি কাপে ২১ ম্যাচে আবাহনীর জয় সাতটি। হেরেছে ১০টি ম্যাচে। বাকি চারটি ম্যাচ ড্র হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন