আর্কাইভ থেকে জাতীয়

খেজুরের কাঁচা রস পান না করার আহ্বান স্বাস্থ্য অধিদপ্তরের

নিপাহ ভাইরাস থেকে রক্ষা পেতে শীতে খেজুরের কাঁচা রস পান না করতে এবং কোনো ধরনের আংশিক খাওয়া ফল না খেতে  সকলের প্রতি আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।  ২০২২-২৩ সালে দেশে এ রোগে আক্রান্ত ১৪ জনের মধ্যে ১০ জনই মারা যায়।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. শ ম গোলাম কায়ছার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কাঁচা খেজুরের রসে বাদুড়ের বিষ্ঠা বা লালা মিশ্রিত হয় এবং সেই বিষ্ঠা বা লালাতে নিপাহ ভাইরাসের জীবাণু থাকে। ফলে খেজুরের কাঁচা রস পান করলে মানুষ নিপাহ ভাইরাসে আক্রান্ত হতে পারে। তাই খেজুরের কাঁচা রস, কোনো ধরনের আংশিক খাওয়া ফল না খাওয়া, ফল-মূল পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে ধুয়ে খেলে নিপাহ ভাইরাসের সংক্রমণ এড়ানো সম্ভব।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বর্তমান সময়ে বড়দের পাশাপাশি শিশু-কিশোরেরা নিপাহ ভাইরাসে বেশি আক্রান্ত হচ্ছে।তাই নিপাহ রোগের লক্ষণ দেখা দিলে রোগীকে অতি দ্রুত নিকটস্থ সরকারি হাসপাতালে নিয়ে যাওয়া এবং আক্রান্ত রোগীর সংস্পর্শে আসার পর সাবান ও পানি দিয়ে দুই হাত ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

প্রসঙ্গত, খেজুরের কাঁচা রস সংগ্রহ, বিক্রয় ও বিতরণের সঙ্গে সংশ্লিষ্ট গাছিদেরকে এবং জনসাধারণকে প্রাণীবাহিত সংক্রামক রোগ নিপাহ ভাইরাস সম্পর্কে জানানো হলে এ রোগ প্রতিরোধ করা সম্ভব। খেজুরের কাঁচা রসে নিপাহ ভাইরাসের ঝুকি থাকলেও,এর তৈরি গুড়ে কোন ঝুকি নেই।

এ সম্পর্কিত আরও পড়ুন