আর্কাইভ থেকে জাতীয়

অংশগ্রহণমূলক নির্বাচন এবারও হচ্ছে না : টিআইবি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক ও জনসাধারণের কাছে বিশ্বাসযোগ্য হবে এমন প্রত্যাশা ছিল। তবে তফসিল ঘোষণার আগে ও পরে পরিস্থিতি বিবেচনায় অংশগ্রহণমূলক নির্বাচন বলতে যা বুঝায় তা এবারও হবে না, যা চরম হতাশাজনক।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) টিআইবির এক বার্ষিক সভা শেষে গণমাধ্যমকে পাঠানো এক বিবৃতিতে এসব কথা জানানো হয়।

এতে বলা হয়, সর্বস্তরে স্বচ্ছতা ও জবাবদিহির ঘাটতিতে দুর্নীতি প্রাতিষ্ঠানিক রূপ লাভ করায় দেশের গৌরবময় আর্থ-সামাজিক উন্নয়নকে ম্লান করে দিচ্ছে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের ওপর দলীয় রাজনৈতিক প্রভাবের কারণে আইনের শাসন প্রতিষ্ঠা এবং দুর্নীতি প্রতিরোধে আইনি ও প্রাতিষ্ঠানিক সক্ষমতার প্রয়োগ ব্যাহত হচ্ছে। অনিয়ন্ত্রিত অর্থ পাচার ও ঋণ খেলাপির সংস্কৃতি এতটাই প্রকট যে,প্রতিবছর নতুন রেকর্ডের সৃষ্টি হচ্ছে।

গণমাধ্যমের স্বাধীনতা প্রসঙ্গে বলা হয়, সরকারের দায়িত্ব হলো অর্পিত ভূমিকা পালনে গণমাধ্যম যেন বাধার মুখে না পড়ে এমন উপযুক্ত পরিবেশ নিশ্চিত করা। গণমাধ্যমের স্বাধীনতার প্রশ্নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিভিন্ন সময়ে দেশে গণমাধ্যমের সংখ্যাগত তথ্য উপস্থাপন করে অন্তঃসারশূন্য আত্মতৃপ্তিলাভের চেষ্টা করতে দেখা যায়। অথচ নানাপন্থায় গণমাধ্যমকর্মীদের হয়রানি, হামলা ও মামলার মাধ্যমে গণমাধ্যমের কণ্ঠরোধসহ স্বাধীন মত ও চিন্তা প্রকাশের চর্চাকে বাধাগ্রস্ত করার প্রচেষ্টা চলমান রয়েছে।

প্রসঙ্গত, নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করবার জন্য সরকারকে নানা সময়ে বিভিন্ন পরামর্শ দিয়েছে টিআইবি।

 

এ সম্পর্কিত আরও পড়ুন