আর্কাইভ থেকে ক্রিকেট

বিশ্বকাপের পর এবার এশিয়া কাপ জিতলো টাইগার যুবারা

তব আঠারোর শুনেছি জয়ধ্বনি, এ বয়স তবু নতুন কিছু তো করে। সুকান্ত ভট্টাচার্যের এই কবিতা প্রমাণ করেই চলেছেন ১৮ বছরের বাংলার টাইগাররা। আইসিসির বড় আসরে সিনিয়র ক্রিকেটারদের হাতটা যেখানে খালি, সেখানে অনূর্ধ্ব-১৯ দল এরই মধ্যে উঁচিয়ে ধরেছে বিশ্বকাপের মতো বড় শিরোপা। বিশ্বজয়ের পর এবার এলো আরও একটি সফলতা। এশিয়ার ক্রিকেটের শ্রেষ্ঠত্বের লড়াইয়ের বাংলার যুবারা প্রমাণ করলো তারা এশিয়ার সেরা।

সেমিফাইনালে ভারতকে শিকারিদের মতো শিকার করে বয়সভিত্তিক এই প্রতিযোগিতায় প্রথমবার ফাইনালে উঠেছিলো বাংলাদেশ। ফাইনালে প্রতিপক্ষ হিসেবে পেয়েছিলো অপেক্ষাকৃত দুর্বল আরব আমিরাতকে। সেমিতে শক্তিশালী পাকিস্তানকে হারিয়ে ফাইনালে এসেছিলো আরব আমিরাত। তবে বাংলার যুবক বাঘেদের সামনে করতে হয়েছে অসহায় আত্মসমর্পণ।

রোববার দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে টস হেরে শুরুতে ব্যাট করতে নেমে বাংলাদেশের শুরুটা ভালো হয়নি খুব একটা। ১৪ রানেই হারিয়ে ফেলে প্রথম উইকেট। সেই সাথে রানের গতিও ছিলো মন্থর। আর সেই গতিতে ম্যারাথনের মতো এক ইনিংস উপহার দেন আশিকুর রহমান শিবলী। তার করা ১৪৯ বলে ১২৯ রানের সঙ্গে আরিফুল ইসলামের হাফ সেঞ্চুরিতে ২৮২ রানে সংগ্রহ পায় বাংলাদেশ।

জবাবে ব্যাট করতে নেমে টাইগার বোলারদের সামনে দাঁড়িয়ে থাকতে পারেনি আরব আমিরাতের কোনো ব্যাটার। তিন পেসার মারুফ মৃধা, ইকবাল হোসেন ও রোহনাত দৌলা মিলেই ধসিয়ে দেন আমিরাতের ইনিংস। শেষ পর্যন্ত ১০০ ছোঁয়ার আগেই মাত্র ৮৭ রান গুটিয়ে যায় তাদের ইনিংস। ১৯৫ রানের বড় জয় নিয়ে এশিয়া জয় করে যুবক টাইগাররা।

এ সম্পর্কিত আরও পড়ুন