আর্কাইভ থেকে বাংলাদেশ

চ্যাম্পিয়ন্স লিগ : গার্দিওয়ালা বনাম রিয়াল মাদ্রিদ!

চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দল রিয়াল মাদ্রিদ এবারের আসরেও রয়েছে দারুণ ছন্দে। তারকা সমৃদ্ধ পিএসজি ও শিরোপাধারী চেলসিকে হারিয়ে জায়গা করে নিয়েছে সেমি-ফাইনালে। শেষ চারে ম্যানচেস্টার সিটির প্রতিপক্ষ অর্জনে ঠাসা ক্লাবটি। শেষ ষোলতে তারকা ঠাসা পিএসজি এবং কোয়ার্টার ফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন চেলসিকে অবিশ্বাস্য ভাবে হারিয়ে সেমিফাইনালে আসা রিয়াল মাদ্রিদের বিপক্ষে লড়াইয়ের প্রত্যয় শোনালেন ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলা। অতীত নিয়ে ভাবতে চান না প্রিমিয়ার লিগের ক্লাবটির কোচ। ঘরের মাঠে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত একটায় রিয়াল মাদ্রিদের বিপক্ষে সেমি-ফাইনালের প্রথম লেগে মুখোমুখি হবে সিটি।

সময়ের সেরা কোচদের একজন গুয়ার্দিওলার মতে, রিয়ালের ইতিহাস মাথায় নিয়ে মাঠে নামলে জেতার কোনো সুযোগই নেই সিটির। ইউরোপ সেরার এই প্রতিযোগিতায় ১৩বার শিরোপা ঘরে তুলেছে রিয়াল। তাদের ধারেকাছেও নেই আর কোনো দল। ইতালির এসি মিলানের ৭ শিরোপা দ্বিতীয় সর্বোচ্চ।

এর আগে ২০১৯-২০ মৌসুমের কোয়ার্টার ফাইনালে দুই লেগ মিলিয়ে ৪-২ গোলে জয় পায় ম্যানচেস্টার সিটি। গত আসরের ফাইনালে খেললেও শিরোপার স্বাদ পায়নি সিটিজেনরা। 

কোচ হিসেবে রিয়ালের বিপক্ষে গুয়ার্দিওলার সাফল্য অবশ্য খারাপ নয়। ২০১০-১১ মৌসুমে তার কোচিংয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে দলটিকে হারায় বার্সেলোনা। এরপর ২০১৯-২০ মৌসুমে রিয়ালকে শেষ ষোলো থেকে বিদায় করে দেয় তার বর্তমান দল সিটি। 

তাই গার্দিওলা জানালেন সেমিফাইনালের মত জায়গায় আসতে পারাটাই সম্মানের ব্যাপার, ‘এখানে রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা, বায়ার্ন, লিভারপুলের মতো দলের বিপক্ষে সেমিফাইনালে মত জায়গায় থাকতে পারাটা সম্মানের। তারা এখানে অনেকবার এসেছে, সাম্প্রতিক বছরগুলোতে আমরা এসেছি। এখানে থাকাটা সম্মানের। আমরা সেমির দুটি ম্যাচই ভাল করার চেষ্টা করব।’  

গুরুত্বপূর্ণ ম্যাচটির আগে সিটির শিবিরে দুর্ভাবনা রয়েছে। তাদের প্রথম পছন্দের রাইট ব্যাক কাইল ওয়াকার ও সেন্ট্রাল ডিফেন্ডার জন স্টোনসের খেলা নিয়ে জেগেছ শঙ্কা।

চ্যাম্পিয়ন্স লিগে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে কোয়ার্টার-ফাইনালের লড়াইয়ে পাওয়া গোড়ালির চোট এখনও ভোগাচ্ছে ওয়াকারকে। আর প্রিমিয়ার লিগে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নের বিপক্ষে হ্যামস্ট্রিংয়ে টান লেগেছে স্টোনসের। 

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন