আর্কাইভ থেকে স্বাস্থ্য

কার্যকারিতা হারিয়েছে বেশির ভাগ অ্যান্টিবায়োটিক

দেশের প্রধান সংক্রমিত জীবাণুগুলোর বিরুদ্ধে প্রথম ও দ্বিতীয় ধাপের বেশিরভাগ অ্যান্টিবায়োটিক প্রায় ৯০ ভাগ কার্যকারিতা হারিয়েছে।  দেশে প্রতিবছর ১ লাখ ৭০ হাজার লোক  মারা যায় অ্যান্টিবায়োটিক রেজিস্টেন্সের কারণে। চিকিৎসাবিজ্ঞান সাময়িকী ল্যানসেটে প্রকাশিত সাম্প্রতিক গবেষণাপত্রে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

সোমবার (১৮ ডিসেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ)  এক ডেসিমেশন অনুষ্ঠানের মাধ্যমে মাইক্রোবায়োলজি ও ইমিউনোলজি বিভাগ এ গবেষণার ফলাফল প্রকাশ করে।

গবেষণায় বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার তথ্য উপাত্ত বিশ্লেষণে কয়েকটি ব্যাকটেরিয়াকে ভবিষ্যতের আশঙ্কার কারণ হিসাবে দেখানো হয়েছে। ২০১৯ সালে ব্যাকটেরিয়াজনিত এন্টিমাইক্রোবিয়াল রেজিস্টেন্সে প্রায় ১৩ লাখ মানুষের মৃত্যু হয়।

বিএসএমএমইউ'র উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন,অযাচিত অ্যান্টিবায়োটিক ব্যবহারে মানুষ এখন প্রতিরোধী হয়ে উঠেছে। হাসপাতালে দর্শনার্থীদের দ্বারা ও দর্শনার্থীরা রোগীদের দ্বারা সংক্রমিত হয়ে থাকে জানিয়ে তিনি বলেন, হাসপাতালে যাবেন রোগীকে দেখতে,একটু দূরে থেকে দেখতে হবে। অনেক সময় দেখা যায় রোগীকে দেখতে হাসপাতালে এসে সাধারণ মানুষও রোগী হয়ে যায়। এটাকে ক্রস ইনফেকশন বলে। এজন্য হাসপাতালে আসলেও দ্রুত চলে যেতে হবে দর্শনার্থীদের।

উল্লেখ্য, জীবানুর বিরুদ্ধে অ্যান্টিবায়োটিকের সংবেদনশীলতার রিপোর্ট (জানুয়ারি ২০২২ থেকে জুন ২০২৩)নিয়ে  করা  গবেষণার তথ্যে জানানো হয় আজ।

এ সম্পর্কিত আরও পড়ুন