আর্কাইভ থেকে বলিউড

আইসিইউতে ভর্তি অভিনেত্রী তনুজা

বলিউডের প্রবীণ অভিনেত্রী তনুজাকে অসুস্থ অবস্থায় ভর্তি করানো হয়েছে মুম্বাইয়ের একটি হাসপাতালে। রোববার (১৭ ডিসেম্বর) বিকেলে তাকে সেখানে নিয়ে যাওয়া হয়। আইসিইউ-তে রাখা হয়েছে ৮০ বছর বয়সি তনুজাকে।

মুম্বাইয়ের জুহু হাসপাতালের একটি সূত্রে ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, বার্ধক্যজনিত সমস্যার কারণে তাকে ভর্তি করানো হয়েছে। চিকিৎসকদের নজরদারিতে রাখা হয়েছে তাকে। চিন্তার কিছু নেই, এখন ভাল আছেন অভিনেত্রী।

অভিনেত্রী-তনুজা

অভিনেত্রী তনুজার পুরো নাম তনুজা সমর্থ। পরিচালক কুমারসেন সমর্থ এবং অভিনেত্রী শোভনা সমর্থের কন্যা তিনি। ১৯৭৩ সালে পরিচালক সমু মুখোপাধ্যায়ের সঙ্গে তার বিয়ে হয়। তাদের দুই কন্যা কাজল এবং তানিশা। হিন্দি এবং বাংলা সিনেমাজগতে পরিচিত মুখ তিনি। ১৯৫০ সালে দিদি নূতনের সঙ্গে ‘হামারি বেটি’ ছবিতে অভিনয়ে দিয়ে তনুজার হাতে খড়ি। ১৯৬০ সালে ‘ছাবিলি’-তে অভিনয় করেন যেটির পরিচালক ছিলেন তার মা শোভনা। ১৯৬১ সালে ‘হামারি ইয়াদ আয়েগি’ ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন।

এ সময় তিনি বাংলা এবং হিন্দি ছবিতে সমান্তরাল ভাবে কাজ করতে থাকেন। ১৯৬৩ সালে উত্তম কুমারের বিপরীতে ‘দেয়া নেয়া’ ছবিতে অভিনয় করেন। এ ছাড়াও ১৯৬৭ সালে ‘অ্যান্টনি ফিরিঙ্গি’, ১৯৬৯-এ ‘তিন ভুবনেরর পারে’ এবং ‘প্রথম কদম ফুল’, ১৯৭০-এ ‘রাজকুমারী’তে অভিনয় করেন।

তিনি ‘বাহারে ফির ভি আয়েঙ্গি’, ‘জুয়েল থিফ’, ‘হাতি মেরে সাথি’, ‘মেরে জীবন সাথী’র মতো ছবিতেও অভিনয় করেছেন। ১৯৬৭ সালে ছবি ‘জুয়েল থিফ’-এর জন্য শ্রেষ্ঠ সহ-অভিনেত্রী হিসাবে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হন। ১৯৬৯ সালে ‘প্যায়সা ইয়া পেয়ার’ ছবির জন্য ফিল্মফেয়ার পান।

এ সম্পর্কিত আরও পড়ুন