আর্কাইভ থেকে আন্তর্জাতিক

আরো ১৪ জনের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

অগণতান্ত্রিক আচরণ ও দুর্নীতির অভিযোগে চার দেশের ১৪ জনের উপর  নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশগুলো হলো—নিকারাগুয়া, গুয়াতেমালা, হন্ডুরাস ও এল সালভাদর।

গেলো বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নিষেধাজ্ঞাপ্রাপ্তদের মধ্যে রয়েছেন— নিকারাগুয়ার ৪ জন, গুয়াতেমালার ৪, হন্ডুরাসের ৩ ও সালভাদোরের ৩ জন।

ম্যাথিউ মিলার বলেছেন, এসব ব্যক্তিকে ‘করাপ্ট অ্যান্ড আনডেমোক্রেটিক অ্যাক্টরস’-এর ৩৫৩ ধারার অধীনে নতুন করে তালিকাভুক্ত করা হয়েছে। ইউনাইটেড স্টেটস-নর্দান ট্রায়াঙ্গল এনহ্যান্সড এনগেজমেন্ট অ্যাক্টের অধীনে এই ব্যবস্থা নেয়া হয়েছে। ফলে ওইসব ব্যক্তি যুক্তরাষ্ট্রের ভিসার অযোগ্য হবেন এবং যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না।

বিবৃতিতে আরও বলা হয়, এল সালভাদর, হন্ডুরাস, গুয়াতেমালা ও নিকারাগুয়াতে আমরা আরও স্থিতিস্থাপক, ন্যায়সংগত এবং সমৃদ্ধ বিশ্ব গড়ে তোলার জন্য গণতান্ত্রিক নিয়মের প্রচার, সংরক্ষণ ও পুনরুদ্ধার করার লক্ষ্যে কাজ করছি। আমরা দায়বদ্ধতা ও জবাবদিহির আওতায় আনার বিভিন্ন ধরনের উপকরণ ব্যবহার করে এই কাজ করি

বিবৃতিতে আরও বলা হয়েছে, সরকারি সব নেতৃত্ব, নাগরিক সমাজ, সাংবাদিক, বেসরকারি খাত ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আমরা আহ্বান জানাই গণতান্ত্রিক শাসনব্যবস্থাকে শক্তিশালী করতে এবং দুর্নীতিকে বিদায় জানাতে আমাদের সঙ্গে যুক্ত হতে।

উল্লেখ্য, বিবৃতিতে  সরকারি সব নেতৃত্ব, নাগরিক সমাজ, সাংবাদিক, বেসরকারি খাত ও আন্তর্জাতিক সম্প্রদায়কে  গণতান্ত্রিক শাসনব্যবস্থাকে শক্তিশালী করতে এবং দুর্নীতিকে বিদায় জানাতে যুক্তরাষ্ট্রের সাথে যুক্ত হতে আহ্বান জানানো হয়।

 

এ সম্পর্কিত আরও পড়ুন