আর্কাইভ থেকে ক্রিকেট

ঐতিহাসিক জয়ে হোয়াইটওয়াশ এড়ালো বাংলাদেশ

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচেই হেরেছিল বাংলাদেশ। কাজেই শেষ ম্যাচটি ছিল বাংলাদেশের জন্য হোয়াইটওয়াশের লজ্জায় এড়ানোর। এমন ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে দাপটের সাথে জয় পেয়েছে টাইগাররা। কিউইদের ৯ উইকেট হারিয়েছে নাজমুল হোসেন শান্তর দল। নিউজিল্যান্ডকে তাদের মাটিতে প্রথমবারের মতো ওয়ানডেতে হারাল টাইগাররা।

শনিবার ভোরে নেপিয়ারের ম্যাকলিন পার্কে টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। শুরুতে ব্যাট করতে নেমে রানের চাকা সচল রাখতে পারেনি নিউজিল্যান্ড। নিয়মিত বিরোধীতে একের পর এক হারিয়েছে উইকেট।  উইল ইয়াংগের ২৬ এবং টম লাথামের ২১ রান ব্যতীত বিশ রানের কোটা কেউ টপকাতে পারেনি। শেষ পর্যন্ত মাত্র ৯৮ রানে অলআউট হয়ে যায় স্বাগতিকরা বাংলাদেশের হয়ে শরিফুল ইসলাম, তানজিব হাসান সাকিব ও সৌম্য সরকার ৩ টি করে উইকেট এবং একটি উইকেট নেন মোস্তাফিজুর রহমান।

জবাবে খেলতে নেমে ২০৯ বল হাতে রেখে মাত্র ১ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ। ৫১ রানে অপরাজিত থাকেন অধিনায়ক নাজমুল শান্ত। আর ৩৭ রান করে আউট হয়ে যান এনামুল হক বিজয়। ১৬ বলে ৪ রান করে ইনজুরির কারণে মাঠ থেকে উঠে গিয়েছিলেন ওপেনার সৌম্য সরকার।

এ সম্পর্কিত আরও পড়ুন