আর্কাইভ থেকে রাজনীতি

সাংবাদিক লাঞ্ছিতের অভিযোগে শোকজ , তদন্তের নির্দেশ ইসির

কুমিল্লায়  দুই সাংবাদিককে লাঞ্ছিতের ঘটনায়  কুমিল্লা-৬ (সদর) আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দীন বাহারকে কারণ দর্শানোর নোটিশ দেয়ার পর। আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঘটনাটি তদন্ত করে প্রতিবেদন জমা দিতে কুমিল্লার ডিসি ও রিটার্নিং কর্মকর্তা এবং এসপিকে নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)।

গেলো শুক্রবার (২২ ডিসেম্বর) কুমিল্লা-৬ নির্বাচনী আসনের নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান কুমিল্লার যুগ্ম জেলা জজ মো. সিরাজ উদ্দিন ইকবাল এ নোটিশ পাঠান।

শোকজে সাংসদ বাহারকে বলা হয়,  আপনার নির্দেশে আপনার নেতাকর্মীরা গত ২০ ডিসেম্বর (বুধবার) বেলা ১১টায় কুমিল্লা স্টেডিয়াম মার্কেটের ফটকে একাত্তর টিভির নিজস্ব প্রতিবেদক কাজী এনামুল হক এবং ক্যামেরাপারসন সাঈদুর রহমান পেশাগত দায়িত্ব পালনকালে হামলা করে মোবাইল ফোন ও লাইভ ডিভাইস ছিনিয়ে নিয়ে যান। এমপি বাহারের পিএস (ব্যক্তিগত সহকারী) ক্যামেরাপারসন সাঈদুরকে এলোপাতাড়ি মারধর করেন।

এমপি বাহার সাংবাদিকদের দেখে ‘কোনো টিভির সাংবাদিক আমার কাভারেজে আসবে না’ বলে মন্তব্য করেন। তিনি একাত্তর টিভির সাংবাদিকদের দেখে তেড়ে আসেন ও অকথ্য ভাষায় গালাগাল করেন। এমন কার্যকলাপ উচ্ছৃঙ্খল আচরণের শামিল, যা অবাধ সুষ্ঠু নির্বাচনী পরিবেশের পরিপন্থি, যা রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮-এর ১১ (ক) বিধির স্পষ্ট লঙ্ঘনও বলে প্রতীয়মান হয়।

এমতাবস্থায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কেন নির্বাচন কমিশনে সুপারিশসহ প্রতিবেদন প্রেরণ করা হবে না, তার ব্যাখ্যা দিতে আগামী রোববার (২৪ ডিসেম্বর) বেলা ১২টার সময় কুমিল্লার ল্যান্ড সার্ভে ট্রাইবুনালের অস্থায়ী কার্যালয়ে সশরীরে অথবা উপযুক্ত প্রতিনিধির মাধ্যমে কারণ দর্শানোর জন্য নির্দেশ প্রদান করা হয়।

উল্লেখ্য,  নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগে এর আগেও দুইবার এমপি বাহারকে শোকজ করা হয়েছিল।

এ সম্পর্কিত আরও পড়ুন