আর্কাইভ থেকে জাতীয়

ভারতে নতুন প্রজাতির অ্যাডিনো ভাইরাস ছড়াচ্ছে

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতাসহ বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়েছে নতুন প্রজাতির অ্যাডিনো ভাইরাস।এমতাবস্থায় রাজ্য সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়কে একটি চিঠি দিয়ে সতর্ক করেছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল কাউন্সিল (আইসিএমআর। চিঠিতে বলা হয়েছে, অ্যাডিনো ভাইরাসের একটি নতুন প্রজাতি তৈরি হয়েছে। ২০২২ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত পশ্চিমবঙ্গে অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত শিশুদের বেশিরভাগই  নতুন প্রজাতির ভাইরাসে আক্রান্ত। নতুন ওই প্রজাতির ভাইরাসের মরণ ক্ষমতা অনেক বেশি। আর একারণেই এবার অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত হয়ে শিশুমৃত্যুর ঘটনা অনেক বেশিও বলে উল্লেখ করা হয়ওই চিঠিতে।

চিবিৎসাবিজ্ঞানীরা অ্যাডিনো ভাইরাসের এই নতুন প্রজাতিকে চিহ্নিত করেছেন 'বি৭/৩' হিসেবে। দক্ষিণ আমেরিকার আর্জেন্টিনা ও ইউরোপের পর্তুগালে অ্যাডিনো ভাইরাসের এই প্রজাতি দেখা গেলেও ভারতে এর অস্তিত্ব ছিল না। আইসিএমআর বোলছে পশ্চিমবঙ্গে আক্রান্ত শিশুদের কফের পরীক্ষা করে এই প্রজাতির ভাইরাসের দেখা মিলেছে।

ওই চিঠিতে আইসিএমআর আরও  জানিয়েছে, কলকাতা এবং পার্শ্ববর্তী জেলাগুলো থেকে সব মিলিয়ে তিন হাজার ১১৫ জনের কফের নমুনা সংগ্রহ করা হয়েছিল, তার মধ্যে এক হাজার ২৫৭ জনের শরীরে অ্যাডিনো ভাইরাস পাওয়া গেছে। এর মধ্যে ৪০ জনের দেহে মিলেছে নতুন প্রজাতির ভাইরাস। যাদের শরীরে এই ভাইরাস পাওয়া গেছিল, তাদের অনেকেরই মৃত্যু হয়েছে।

চিকিৎসক সাত্যকি হালদারের বরাত দিয়ে জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলের প্রতিবেদনে বলা হয়,২০২২ সালে অ্যাডিনো ভাইরাসের প্রভাব ভালোই বোঝা গেছে। বহু শিশু এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং অনেকের মৃত্যু হয়েছে।নতুন প্রজাতির অ্যাডিনো ভাইরাস অত্যন্ত মারাত্মক। ফলে এখন থেকেই এই নতুন প্রজাতির ভাইরাসের বিষয়ে সচেতন হওয়া প্রয়োজন।

এ সম্পর্কিত আরও পড়ুন