আর্কাইভ থেকে অর্থনীতি

হলফনামা দেখে প্রার্থীদের আয়কর আদায় করতে পারে এনবিআর : দেবপ্রিয়

আয়কর আদায় বাড়াতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রার্থীদের হলফনামা দেখে আয়কর আদায় করতে পারে। প্রার্থীদের  যে ১০০ গুণ, ৫০০ গুণ সম্পদ বেড়েছে, তারা কি ৫০০ গুণ কর দেন? বললেন, সেন্টার ফল পলিসি ডায়লগ (সিপিডি) এর  ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

শনিবার (৩০ ডিসেম্বর) দুপুরে রাজধানীর ব্র্যাক সেন্টারে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

দেবপ্রিয় বলেন, হলফনামায় যে হারে প্রার্থীদের সম্পদ বাড়ার তথ্য এসেছে,সেই অনুযায়ী প্রার্থীরা কর দেন? এইটা তো এখন দেখার বিষয়। আইএমএফের শর্ত পূরণে এনবিআরের জন্য এর চেয়ে বড় উৎস আর তো কিছু হতে পারে না। আমরা দেখতে চাই এনবিআর তাদের জন্য কী করে। আগামী চার মাসে তারা কি সব কর পুঙ্খানুপুঙ্খ হিসাব করে বলবে?

সংসদ নির্বাচন বিষয়ে সিপিডির এই ফেলো বলেন, ভোট আসবে-যাবে, নির্বাচন যদি আমার মৌলিক রাজনৈতিক সমাধান দিতে না পারে, বহু মানুষের মনোভাবকে অস্বীকার করে, সেই নির্বাচনের ফলাফল টিকিয়ে রাখা কষ্ট। বাংলাদেশের ইতিহাস এটাই বলে।

তিনি আরও বলেন, কেউ যদি মনে করে আমি চুপচাপ, নিভৃতে থাকবো; নিরীহভাবে নিরাপদে থাকবো আর আটলান্টিকের পাশ থেকে এসে আমার দেশের সমাধান করে দিয়ে যাবে- এটা হবে না। আমার দেশের সমস্যা আমাকেই সমাধান করতে হবে।

অর্থনৈতিক সংকট নিয়ে বলেন, বিদেশের টাকা শোধ করতে পারছি না দেখে জ্বালানি নিয়ে সমস্যা দেখা দিচ্ছে। মূল্যস্ফীতি আগামী দিনে কী দাঁড়াবে আমরা বুঝে উঠতে পারছি না। সেখানে কর্তৃত্ববাদী রাষ্ট্র সেটা কীভাবে মোকাবিলা করবে, সেই উৎকণ্ঠা আমাদের সবার মধ্যে আছে।

প্রসঙ্গত, মিডিয়া ব্রিফিংয়ে সভাপতিত্ব করেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিপিডির ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন