আর্কাইভ থেকে রাজনীতি

এবার জামায়াতের আইনজীবীদের আদালত বর্জনের কর্মসূচি

বিএনপির আইনজীবীদের সঙ্গে তাল মিলিয়ে এবার সুপ্রিম কোর্টসহ দেশের সব  আদালত বর্জনের কর্মসূচি ঘোষণা করেছে  জামায়াতের আইনজীবীরা। আগামীকাল ১ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি পর্যন্ত এ কর্মসূচি পালন করবে তারা।

রোববার (৩১ ডিসেম্বর) সুপ্রিম কোর্ট বার সমিতি ভবনে জামায়াত সমর্থিত বাংলাদেশ লইয়ার্স কাউন্সিলের জেনারেল সেক্রেটারি অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দ কর্মসূচী ঘোষণা করেন।

তিনি বলেন,  দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক করার লক্ষ্যে প্রায় সব রাজনৈতিক দল,পেশাজীবী সংগঠনসমূহ ও দেশের সুশীল সমাজ কেয়ারটেকার সরকার প্রতিষ্ঠার ব্যাপারে ঐকমত্য পোষণ করেছেন। গণতান্ত্রিক বিশ্ব ও বিভিন্ন উন্নয়ন সহযোগীরাও এ ব্যাপারে গুরুত্ব আরোপ করেছেন।

মতিউর রহমান বলেন, দেশের প্রধান রাজনৈতিক দলসমূহ প্রহসনের নির্বাচন বয়কট করে শান্তিপূর্ণ উপায়ে গণতান্ত্রিক আন্দোলন করে যাচ্ছে। এই আন্দোলনকে নস্যাৎ করার জন্য সরকার প্রতিদিনই শত শত রাজনৈতিক নেতাকর্মীকে গ্রেপ্তার করছে। ২৮ অক্টোবরের পর থেকে এ পর্যন্ত প্রায় ৩৫ হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

রাজশাহী কারাগারে বন্দি অবস্থায় নিজ দলের কর্মীর মৃত্যু প্রসঙ্গে তিনি আরও বলেন, রাজশাহীর দামকুড়া থানা আমীর আবদুল লতিফ রাজশাহী কেন্দ্রীয় কারাগারে হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তিকাল করেছেন। কারাগারে আটক থাকার কারণে জীবনের শেষ মুহূর্তে তিনি চিকিৎসার অধিকার থেকে বঞ্চিত হয়েছেন। এ ধরণের সব বন্দিদের মৃত্যুর দায় সরকারকে নিতে হিবে।

উল্লেখ্য, নিয়মতান্ত্রিক ও শান্তিপূর্ণ আন্দোলনের অংশ হিসেবে জামায়াতপন্থী আইনজীবীরা এই আদালত বর্জন কর্মসূচি ঘোষণা করেছেন বলে তিনি জানান।

 

এ সম্পর্কিত আরও পড়ুন