আর্কাইভ থেকে বাংলাদেশ

করমজলে বাচ্চা ফুটেছে বিরল প্রজাতির কচ্ছপের

সুন্দরবনের করমজলে বিরল প্রজাতির একটি বাটাগুর বাসকা কচ্ছপের দেয়া ৩৪ টি ডিমের মধ্যে ৩৩ টি হতে বাচ্চা ফুটে বের হয়েছে। স্যান্ডবিচ (বালুর চর) থেকে বাচ্চাগুলো তুলে রাখা হয়েছে সংরক্ষণ প্যানে (ছোট পুকুর আকৃতি)।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজাদ কবির জানান, করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের পুকুর পাড়ের স্যান্ডবিচে একটি বাটাগুর বাসকা প্রজাতির কচ্ছপ গেলো ৬ মার্চ ৩৪ টি ডিম দেয়। এরপর ৭ মে শনিবার ভোর থেকে ডিম হতে বাচ্চা ফুটে বের হতে শুরু করে। ভোর থেকে সকাল ৯টা পর্যন্ত একে একে ৩৩টি বাচ্চা ফুটে বের হয়। একটি ডিম নষ্ট হয়ে গেছে। ৯টার পর স্যান্ডবিচ থেকে বাচ্চাগুলোকে তুলে ওই কেন্দ্রের প্যানে রাখা হয়েছে। প্যানে রেখে লালনপালনের পর ছেড়ে দেয়া হবে কেন্দ্রের বড় পুকুরে।

উল্লেখ্য, ২০১৪ সালে সুন্দরবনের করমজলে বিলুপ্ত প্রায় বাটাগুর বাসকা প্রজাতির কচ্ছপের সংরক্ষণ ও বংশ বিস্তারে এ প্রজনন কেন্দ্র গড়ে তোলা হয়। এদেশের বনবিভাগ এবং আমেরিকা ও অস্ট্রিয়ার দুইটি সংস্থা যৌথভাবে এ কেন্দ্রটি গড়ে তোলে। ২০১৪ সালে ৮টি কচ্ছপ দিয়ে এর প্রজনন কার্যক্রম শুরু হয়। এরপর ২০১৭ সাল থেকে কেন্দ্রটিতে ডিম দিতে শুরু কচ্ছপগুলো। সেই থেকে এই পর্যন্ত দেয়া ৩২৭টি ডিমে ২৭৫টি বাচ্চা ফুটে। বর্তমানে কেন্দ্রটিতে ছোট বড় মিলিয়ে ৩৮৭টি কচ্ছপ রয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন