আন্তর্জাতিক

এখন বাড়ি বাড়ি সবজি বেচেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক

তার ঝুলিতে রয়েছে চারটি মাস্টার ডিগ্রি, পিএইচডি। রাজ্যের একটি বিশ্ববিদ্যালয়ে পড়িয়েছেন ১১ বছর। সবকিছু ছেড়েছুড়ে দিয়ে এখন বাড়িতে বাড়িতে সাইকেল ভ্যান চালিয়ে সবজি বিক্রি করেন ড. সন্দীপ সিং। নিজের ট্রলিতে লিখে রেখেছেন তার ডিগ্রি। এমন মানুষকে দেখে আশ্চর্য হয়ে যান মানুষজন।

ড. সন্দীপ সিংয়ের বক্তব্য, বিশ্ববিদ্যালয়ের চাকরি পোষাচ্ছিল না। আসলে পাতিয়ালায় পঞ্জাব বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী অধ্যাপক ছিলেন। সেখানে টানা ১১ বছর পড়িয়েছেন সন্দীপ। কিন্তু বেতন তো কম ছিলই। তার উপরে সেই বেতনও ছিল অনিয়মিত। তাই সংসদার খরচ চালাতে তিনি সবজি বিক্রির পথই বেছে নিয়েছেন।

আইনে ডক্টরেট করেছেন সন্দীপ। তার আগে তিনি পাঞ্জাবী সাহিত্য, সাংবাদিকতা, পলিটিক্যাল সায়েন্স ও আইনে মাস্টার ডিগ্রি করেছেন। এরপর পঞ্জাব বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী অধ্যাপকের কাজে যোগ দিলেও কখনও বেতন কমিয়ে দেয়া হতো, আবার কখনও সময়ে হতো না বেতন। সন্দীপ বলেন, বিশ্ববিদ্যালয়ের চাকরি করে আর সংসার চালানো সম্ভব হচ্ছিল না। তাই পরিবারের জন্য পেশা বদল করলাম। এখন আমি সবজি বিক্রেতা।

চাকরি ছেড়ে এখন বাড়ি বাড়ি গিয়ে সবজি বিক্রি করেন সন্দীপ। এখন সেই অভাবটা নেই। সন্দীপ বলেন, অধ্যাপক হিসেবে যে আয় করতাম তার থেকে অনেক বেশি টাকা আয় করে এখন। এখন দিনের শেষ কাজ সেরে ফিরে যাই। তার পর পড়তে বসি। তবে চাকরি ছাড়ার পরও পড়াশোনার মধ্যে থাকার আশা ছাড়েননি সন্দীপ। চেষ্টা করছেন টাকা জমিয়ে একদিন টিউশন খুলবেন।

সূত্র: জি ২৪ ঘণ্টা

এ সম্পর্কিত আরও পড়ুন