দেশজুড়ে

বই উৎসবে সেশন ফি'র নামে টাকা আদায়, ক্ষুদ্ধ অভিভাবকরা

বই উৎসবের দিনে সেশন ফি'র নামে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায় করেছেন কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার বালারহাট আদর্শ স্কুল এন্ড কলেজ ভারপ্রাপ্ত অধ্যক্ষ মনিরুজ্জামান সরকার। এ ঘটনায় ওই প্রতিষ্ঠানের অভিভাবকসহ স্থানীয়রা ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

সরেজমিনে দেখা যায়,  উপজেলার বালারহাট আদর্শ স্কুল এন্ড কলেজের স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে সোমবার (১ জানুয়ারী )  সকালে নতুন বছরের বই বিতরণ করা হয়। এ সময় অধ্যক্ষের নির্দেশে ওই প্রতিষ্ঠানের চতুর্থ শ্রেণির কর্মচারী ও অফিস সহকারীরা সেশন ফি, ভর্তি ফি ইত্যাদির নামে  প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে জনপ্রতি তিনশত টাকা করে আদায় করেন।

অষ্টম শ্রেণির শিক্ষার্থী মেহেদী হাসান, সপ্তম শ্রেণীর শিক্ষার্থী মৃনাল চন্দ্র,সাদিক মিয়া, আসাদ জানান, নতুন বই নেয়ার জন্য প্রত্যেককে তিনশত টাকা করে নিয়ে আসার জন্য ক্লাসে ক্লাসে আগেই ঘোষনা দেয়া হয়। সে অনুযায়ী টাকা জমা দিয়ে আমরা নতুন বই নিলাম।

ওই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অভিভাবক রবিউল ইসলাম রওশন ও আব্দুল মজিদ জানান, বই বিতরণের দিনে সেশন ফি, ভর্তি ফি ইত্যাদি নামে টাকা আদায় করছেন অধ্যক্ষ। প্রতিষ্ঠানের পাওনা তারা অন্য সময় আদায় করতে পারতেন। কিন্তু বই বিতরণের দিন টাকা আদায় করা ঠিক হয়নি।

এ প্রসঙ্গে বালারহাট আদর্শ স্কুল অ্যান্ড ভারপ্রাপ্ত অধ্যক্ষ মনিরুজ্জামান সরকার জানান, শিক্ষার্থীরা টাকা না দিলে বই বিতরণ অনুষ্ঠানের খরচ, অতিথি আপ্যায়ন, বিদ্যুৎ বিল কিভাবে দেব। শিক্ষার্থীদের টাকা দিয়ে বই বিতরণ অনুষ্ঠানের খরচসহ প্রতিষ্ঠানের আনুষ্ঠানিক খরচ বহন করা হবে। গত বছর সেশন ফির লক্ষাধিক টাকা আদায় হয়েছে। এ বছর কয়েকদিনে ২০ হাজার টাকা আদায় হয়েছে। তবে আদায় প্রক্রিয়া অব্যাহত আছে।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কামরুল ইসলাম বলেন, বই বিতরণের দিন কোন ধরনের টাকা আদায় করা দৃষ্টিকটু। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

এ সম্পর্কিত আরও পড়ুন