দেশজুড়ে

ঘন কুয়াশার চাদরে ঢাকা চুয়াডাঙ্গা

দেশের পশ্চিমাঞ্চলের জেলা চুয়াডাঙ্গায় গেলো দুইদিন ধরে সূর্যের দেখা নেই। তাপমাত্রা কমতে শুরু করেছে। ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়েছে এ জেলা।

মঙ্গলবার (২ জানুয়ারি) সকাল ৯টায় চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এর আগে সোমবার (১ জানুয়ারি) এ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। জানিয়েছেন চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের পর্যবেক্ষক জাহি হক জানান।

তিনি জানান, এই পরিস্থিতি আগামী কয়েকদিন অব্যাহত থাকবে। সামনের দিনগুলোতে তাপমাত্রা আরও কমবে।

ঘন কুয়াশার সাথে উত্তরের হিমেল হাওয়া জেলার জনজীবন কাবু করে দিচ্ছে। সূর্য না উঠায় হাড়কাঁপানো শীত অনুভূত হচ্ছে। শীতে জেলার ছিন্নমূল ও দরিদ্র মানুষের কষ্ট আরও বেড়ে গেছে।

এর আগে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানায়, জানুয়ারি মাসে দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

পূর্বাভাসে আরও জানানো হয়, চলতি মাসে দেশে এক থেকে দুটি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে।

এছাড়াও জানুয়ারি মাসে দেশে স্বাভাবিকের চেয়ে কিছুটা কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই।

এ সম্পর্কিত আরও পড়ুন