আর্কাইভ থেকে করোনা ভাইরাস

জনসনের টিকার জরুরি অনুমোদন দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের পর এবার জনসন এন্ড জনসনের তৈরি এক ডোজের করোনা টিকার অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিইএইচও। শুক্রবার এ তথ্য জানিয়েছে মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, জরুরি ব্যবহারের জন্যই এ অনুমোদন দেওয়া হয়েছে। এখন কোভ্যাক্স প্রকল্পের আওতায় এই টিকা নিম্ন ও মধ্য আয়ের দেশে পৌঁছাতে কোনো বাধা নেই।

স্বাস্থ্য সংস্থার প্রধান ড. টেড্রোস ঘেব্রেয়েসুস বলেন, যেহেতু নতুন একটি ভ্যাকসিন এসেছে তাই একে অবশ্যই বৈশ্বিক সমাধানের অংশ আমাদের ব্যবহার করতে হবে। কোনো দেশ বা মানুষকে বাদ দেওয়া চলবে না। নতুন এই ভ্যাকসিনটি অসমতা দূরীকরণে সহায়তা করবে বলে আমরা আশা করি।

ইতোমধ্যে ভ্যাকসিনের ৫০ কোটি ডোজ চেয়েছে কোভ্যাক্স। তবে এই মুহূর্তে জনসনের উৎপাদনজনিত সমস্যা আছে। ২০ কোটি ডোজ সরবরাহে মার্কিন সরকারের সঙ্গে তাদের চুক্তি রয়েছে। তবে, প্রতিদ্বন্দ্বী ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মের্কের সঙ্গে চুক্তি করে জনসন উৎপাদনে গতি আনবে বলে আশা করা হচ্ছে।

জনসন অ্যান্ড জনসনের দাবি, এক ডোজেই মারাত্মক করোনা সংক্রমণ প্রতিরোধে সক্ষম ভ্যাকসিনটি রেফ্রিজারেটরে সংরক্ষণ করা যায় তিন মাস পর্যন্ত। তাই যেসব দেশ বা অঞ্চলে ফ্রিজার বা আল্ট্রা কোল্ড স্টোরেজ নেই সেসব স্থানেও এই ভ্যাকসিন সংরক্ষণ করা সম্ভব।

এর আগে, ইউরোপীয় ওষুধ সংস্থা ইএমএ’র সুপারিশের পর বৃহস্পতিবার অনুষ্ঠানিকভাবে জনসনের ভ্যাকসিন অনুমোদনের সিদ্ধান্ত নেয় ইউরোপীয় ইউনিয়ন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন