আর্কাইভ থেকে বাংলাদেশ

১৮ বছর পর ৪ ভাইসহ ৮ জনের যাবজ্জীবন কারাদণ্ড

দীর্ঘ ১৮ বছর পর কুড়িগ্রামে এক যুবকে হত্যার অভিযোগে চার ভাইসহ আটজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে জেলা ও দায়রা জজ আদালত। আজ সোমবার (৯ মে) দুপুরের এই রায় দেন বিচারক আব্দুল মান্নান। 

আসামিরা হলেন- রাশেদ মিয়া(২২), মকবুল হোসেন(৩৫), তছলিম উদ্দিন(৩২), মোছলেম উদ্দিন। এরা চার ভাই। মৃত ফুলুদ্দী মিয়ার ছেলে চাঁন মিয়া(৪০)। দারাজ উদ্দিনের ছেলে আব্দুল কাদের(২৫) । মিন্টু মিয়া(২৩), মোনাল উদ্দিন(২৫) এবং নুর নবী মিয়া। এদের মধ্যে চাঁন মিয়া মারা গেছেন।

মামলার এজাহার সূত্রে জানা যায়, গম খেতে পানি দেয়াকে কেন্দ্র করে ২০০৩ সালে কুড়িগ্রামের চিলমারী উপজেলার রাণীগঞ্জ ইউনিয়নের কাঁচকোল এলাকার বাসিন্দা মুদি দোকানদার নুর নবী মিয়া এবং মোছলেম উদ্দিনের সঙ্গে বিবাদ বাধে। এক পর্যায় নুর নবীকে মারধর করে ও মেরে ফেলার হুমকি দেয় মোছলেম উদ্দিন। পরে গ্রাম্য সালিশে মোছলেম উদ্দিন ও তার ছোট ভাই রাশেদকে দোষী সাব্যস্ত করে মিমাংসা করে দেয়। এরপর নুরনবী এবং রাশেদের বন্ধুত্ব গড়ে ওঠে। সেই সুবাদে রাশেদ প্রায় সময় নুরনবীর মুদি দোকানে এক সাথে রাত্রি যাপন করতে শুরু করে। 

গেলো ২০০৪ সালের ২২ জানুয়ারি রাতেও রাশেদ ও নুরনবী দোকানে রাত্রি যাপন করে। পরের দিন সকালে নুর নবীর গলায় মাফলার পেঁচানো অবস্থায় মরদেহ উদ্ধার করে তার স্বজনরা। এই ঘটনায় নুর নবীর পিতা শিক্ষক মোখলেছুর রহমান বাদী হয়ে চিলমারী থানায় ৯ জনের নাম উল্লেখ করে একটি হত্যা মামলা দায়ের করেন। 

দীর্ঘ ১৮ বছর ধরে বিচার কার্যক্রমে ৪৪ জনের স্বাক্ষ্য গ্রহণ শেষে দুপুরে ৮ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়।

 

এ সম্পর্কিত আরও পড়ুন