আন্তর্জাতিক

যুদ্ধে অংশ নেয়া বিদেশিদের নাগরিকত্ব দেবেন পুতিন

রাশিয়ার হয়ে ইউক্রেন যুদ্ধে যোগ দেয়া বিদেশি নাগরিক ও তাদের পরিবারকে নাগরিকত্ব দেয়া হবে বলে ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দেশটির সামরিক বাহিনীতে চুক্তিবদ্ধ বিদেশিদের নাগরিকত্ব দিতে এরই মধ্যে একটি ডিক্রিতে সই করেছেন তিনি।

গেলো বৃহস্পতিবার (৪ জানুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়।

পুতিনের সই করা ডিক্রিতে বলা হয়, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু হওয়ার পর থেকে সশস্ত্র বাহিনী বা অন্যান্য সামরিক বাহিনীর সঙ্গে চুক্তি করেছেন এমন বিদেশি নাগরিকরা রুশ নাগরিকত্বের জন্য আবেদন করার অধিকার পাবেন। নাগরিকত্ব দেয়া হবে তাদের পরিবারের সদস্যদেরও। এক্ষেত্রে যুদ্ধে অংশ নেওয়াদের স্বামী-স্ত্রী, সন্তান ও পিতা-মাতাও এ আবেদন করতে পারবেন।

ওই চুক্তিতে শর্ত উল্লেখ করে বলা হয়, নাগরিকত্ব পেতে হলে ন্যূনতম এক বছরের জন্য যুদ্ধ করতে চুক্তিবদ্ধ হওয়ার প্রমানপত্র দেখাতে হবে। এমনকি, রাশিয়ার সেনাবাহিনী ছাড়াও যারা ওয়াগনারের মতো ভাড়াটে বাহিনীতে চুক্তিবদ্ধ হওয়া বিদেশি নাগরিকরাও এই সুবিধা পাবেন। আবার এই সময়ের মধ্যে সামরিক বাহিনী থেকে বরখাস্ত হওয়া সৈন্যরাও আবেদন করতে পারবেন।

প্রসঙ্গত, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রাশিয়া প্রথমবারের মতো ২০২২ সালের সেপ্টেম্বরে ইউক্রেন যুদ্ধের জন্য আরও ৩ লাখ সেনা সমাবেশ ঘটিয়েছিল।

এ সম্পর্কিত আরও পড়ুন