আর্কাইভ থেকে বাংলাদেশ

গহনা পরিষ্কারের খুঁটিনাটি

গহনা পরতে ভালোবাসেন না এমন মেয়ে খুঁজে পাওয়া ভার। তা সে সোনা, রূপা, হীরা বা ইমিটিশন যাই হোক না কেন। এ সব গয়না বেশিরভাগ সময়ই পরে থাকে আলমারি বা ড্রয়ারের কোণায় বা ব্যাংকের লকারে। ফলে গয়নাগুলোতে ধুলো পরে রংও খানিকটা মলীন হয়ে যায়। তাই এ গহনা সাফ করতে কিছু টিপস মানা যেতেই পারে-

হীরের গহনা

হীরে পরিষ্কার করার জন্য খুব বেশি ঝক্কি পোহবার প্রয়োজন নেই। হালকা উষ্ণ পানিতে কয়েক ফোটা লিকুইড সোপ ফেলে তার মধ্যে ঘণ্টা খানেক হীরের গয়না রেখে দিন। তারপর হালকা করে ব্রাশ দিয়ে ঘষে নিলেই পরিষ্কার হয়ে যাবে গহনাটি। হীরের গয়না সব সময় আলাদা রাখাই ভালো।  অন্য গয়নার সঙ্গে রাখলে ঘষা লেগে দাগ সৃষ্টি হওয়ার আশঙ্কা থাকে।

সোনার গহনা

সোনার উজ্জ্বলতা হারিয়ে ফেললে বার বার সোনার দোকানে যেতে হবে না। বাড়িতে বসেও এ গহনা পরিষ্কার করা যায়। গহনা দীর্ঘদিন পরার ফলে এর মধ্যে কিছু দাগের প্রলেপ পড়তে দেখা যায়। একটি পাত্রের মধ্যে অর্ধেক গরম পানি নিয়ে তাতে কম ক্ষার-যুক্ত সাবান মিশিয়ে সেই পানিতে ডিটারজেন্ট ও কয়েক ফোঁটা ডিশ ওয়াশিং সলিউশন মিশিয়ে এর মধ্যে সোনার গয়নাগুলি ডুবিয়ে রাখুন প্রায় ১৫-২০ মিনিট। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। পরিস্কার করা হয়ে গেলে শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন।

মুক্তোর গহনা

মুক্তো অল্পতেই ক্ষতিগ্রস্ত হয়। মুক্তোর গয়না পরার পর বডি স্প্রে, পারফিউম, হেয়ার স্প্রে এসব কিছুই ব্যবহার করা উচিত নয়। প্রত্যেকবার ব্যবহার করার পর মুক্তো নরম কাপড় দিয়ে ভালো করে মুছে রাখা প্রয়োজন। মুক্তোর গয়না কখনই ঝুলিয়ে রাখা যাবে না।

রূপার গহনা

রূপার গহনা খুব কালচে হয়ে গেলে পলিশ করার প্রয়োজন হয়। বাড়িতে রূপার জিনিস পরিষ্কার করতে হলে গয়নাতে টুথপেস্ট লাগিয়ে বেশ খানিকক্ষণ রেখে দিন, তারপর নরম কাপড় দিয়ে ভালো করে মুছে নিলেই গয়না একদম ঝকঝকে হয়ে যাবে।

কস্টিউম জুয়েলারি

এ ধরনের গহনা নানা ধরনের মেটেরিয়াল দিয়ে তৈরি করা হয়। তাই এতে পানি লাগানো যায়না। ব্যবহারের পরে নরম, শুকনো কাপড় দিয়ে মুছে রাখলে এ ধরনের গহনা ভালো থাকবে।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন