জাতীয়

সারা দেশে ভোট পড়েছে ৪০ শতাংশ : সিইসি

এখন পর্যন্ত সারা দেশে ভোট পড়েছে ৪০ শতাংশ। ভোটের সব তথ্য আসার পর বলা যাবে কত শতাংশ ভোট পড়েছে। তা বাড়তেও পারে আবার কমতেও পারে। বললেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

আজ রোববার (৭ জানুয়ারি) বিকেলে আগারগাঁও নির্বাচন কমিশন (ইসি) ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, ভোট গ্রহণের শেষ দিকে এসে একজন প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হয়েছে। কয়েকটি কেন্দ্রর ভোট স্থগিত করা হয়েছে।

সিইসি আরও বলেন, আমাদের ভুল ত্রুটি ছিল না তা বলব না। সবার সহযোগিতায় আমাদের চেষ্টা চিলো ভালো ভোট করার। তবে আমরা বলব না খুব ভালো করেছি। কিন্তু চেষ্টা করেছি আমরা। প্রশাসন পুলিশের সামান্য কিছু অভিযোগ ছাড়া তেমন কোনো অভিযোগও পায়নি ইসি।

নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে বলেন, নির্বাচন সুষ্ঠু হয়েছে। তবে আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্যতা পাবে কিনা আমি জানি না।

হাবিবুল আউয়াল বলেন, নির্বাচন নিয়ে যে শঙ্কা ছিলো ভোটার উপস্থিতি কম হবে কিন্তু সে শঙ্কা কেটে গেছে। ভোটাররা স্বতঃস্ফূর্তভাবে ভোট দিয়েছে। সকালে আমরা শান্তিপূর্ণ অবস্থা দেখেছি। পরে টিভির তথ্য থেকে মনে হয়েছে সহিংসতার মতো গুরুতর ঘটনা ঘটেনি। তারপরও যা ঘটেছে আমরা ব্যবস্থা নিয়েছি। আমরা গ্রেপ্তার করেছি, মামলা করেছি।

তিনি আরও বলেন, কিছু কিছু অভিযোগ এসেছে ব্যালটে সিল মারার। আমাদের মনিটরিং সেল সেটি পর্যবেক্ষণে রেখেছে। আমরা ক্রস চেক করে যখন দেখেছি ঠিক তখন ব্যবস্থা নিয়েছি। শেষ মুহূর্তে একজনের প্রার্থিতা বাতিল করেছে।

এর আগে দুপুরে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, বিকেল ৩টা পর্যন্ত ঢাকায় ২৫ শতাংশ, চট্টগ্রামে ২৭ শতাংশ, খুলনায় ৩২ শতাংশ, সিলেটে ২২ শতাংশ, ময়মনসিংহে ২৯ শতাংশ, রাজশাহীতে ২৬ শতাংশ, রংপুরে ২৬ শতাংশ ও বরিশালে ৩১ শতাংশ ভোট পড়েছে।

এর আগে দুপুর ১২টা পর্যন্ত ৪ ঘণ্টায় ১৮.৫ শতাংশ ভোট পড়েছে বলে জানায় ইসি।

এ সম্পর্কিত আরও পড়ুন