আর্কাইভ থেকে বাংলাদেশ

রাজশাহীতে গুদামে গুদামে অবৈধ সয়াবিন তেল

রাজশাহীতে বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে লিটার লিটার তেল জব্দ করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

গেলো বুধবার (১১ মে)  একটি গুদাম থেকে ১১৪ ব্যারেল ভোজ্য তেল উদ্ধার করা হয়েছে বলে জানান জাতীয় ভোক্তা অধিদপ্তর রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারি পরিচালক হাসান আল মারুফ।

তিনি জানান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে নগরীর সাহেব বাজার আরডিএ মার্কেটের মজিবুর স্টোরের গুদামে এ অভিযান চালানো হয়। এর মধ্যে ৪১ ব্যারেলে ৮ হাজার ৩৬৪ লিটার পাম তেল এবং ৭৩ ব্যারেলে ১৪ হাজার ৮৯৪ লিটার সয়াবিন তেল রয়েছে। অভিযানে ব্যবসায়ী মজিবুর রহমানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

মারুফ আরও জানান, মূলত তালিকায় থাকা ব্যবসায়ীদের গুদামে অভিযান চালানো হচ্ছে। যেসব ব্যবসায়ীদের বিরুদ্ধে তেল মজুদের তথ্য আসছে তাদের গুদামে অভিযান চালানো হচ্ছে। এ অভিযান অব্যহত থাকবে।

এদিকে প্রথম দফায় গেলো  সোমবার (৯ মে) জেলা পুলিশ ও বাগমারা থানা পুলিশ তাহেরপুর বাজারের অভিযান চালিয়ে শহিদুল ইসলাম স্বপন সাজি নামের এক ব্যবসায়ীর গোডউন থেকে উদ্ধার প্রায় ২৭ হাজার লিটার তেল উদ্ধার করা হয়।

এরপর মঙ্গলবার (১০ মে) রাজশাহীর বানেশর বাজারে অভিযান চালিয়ে উদ্ধার হয় সোয়া কোটি টাকা মুল্যের প্রায় ৯৩ হাজার লিটার সয়াবিন ও পাম তেল। এসব তেল বিক্রি না করে ৫ ব্যবসায়ী তাদের গোডাউনে মজুদ রেখেছিলেন।

একই দিন বিকেলে গোদাগাড়ীতে অভিযান চালিয়ে এক ব্যবসায়ীর গোডাউন থেকে উদ্ধার করা হয় ২০হাজার লিটর সয়াবিন তেল।

মঙ্গলবার (১০ মে) সকাল থেকে দুপুরে পর্যন্ত অপর এক অভিযানে রাজশাহী নগরীর তিন ব্যবসায়ীকে ৭৫ হাজার টাকা জরিমানা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। নগরীর সাহেব বাজার ও বহরমপুর এলাকায় অভিযানে মেসার্স হুমায়ুন স্টোরে ১৩২ বোতল সয়াবিন তেল মজুদ পাওয়া যায়। এই ঘটনায় তাকে ভোক্তাঅধিকার সংরক্ষণ আইনে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। একই অভিযানে সাহেববাজার এলাকার মেসার্স পাপ্পু অ্যান্ড ব্রাদার্সকেও ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

রাজশাহী জেলার অতিরিক্ত পুলিশ সুপার ইফতেখায়ের আলম বলেন, জেলা পর্যায়ের প্রতিটি ডিলারের তালিকা আমাদের কাছে আছে। পুরো জেলাজুড়ে গোয়েন্দা তৎপরতা বাড়ানো হয়েছে। তেলের সন্ধান পাওয়া মাত্র অভিযান চালানো হবে।

মেঘ হাসান

এ সম্পর্কিত আরও পড়ুন