আর্কাইভ থেকে ইউরোপ

অক্সিজেন স্বল্পতায় ৮ রোগীর মৃত্যু, জর্ডানের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

অক্সিজেন স্বল্পতার কারণে নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন ৮ রোগীর মৃত্যু হয়েছে ডর্জানের একটি সরকারি হাসপাতালে। ঘটনার পর পর দায় স্বীকার করে পদত্যাগ করেছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী নাথির ওবেইদাত। বরখাস্ত করা হয়েছে হাসপাতালের ডিরেক্টরকেও। 

রাজধানী আম্মান থেকে ১৩ কিলোমিটার দূরে অবস্থিত আল সল্ট শহরের একটি সরকারি হাসপাতালে এই ঘটনা ঘটে। ঘটনার পর ৮ রোগীর দেড় শতাধিক আত্মীয়-স্বজন হাসপাতালে বিক্ষোভ করেন। জর্ডানের প্রধানমন্ত্রী বশির আল খাসাওনেহ এই ঘটনার সুষ্ঠ তদন্তের নির্দেশ দিয়েছেন।

ঘটনার পর পরই জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহ ঘটনাস্থল পরিদর্শন করেছেন এবং নিহতদের পরিবারের লোকজনের সঙ্গে কথা বলে সমবেদনা জ্ঞাপন করেছেন।

এক ভিডিও ফুটেজে হাসাপাতালের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে তাকে খুব রাগান্বিত হতে দেখা যায়। এ সময় তাকে হাসপাতালের ডিরেক্টর সঙ্গে উচ্চস্বরে কথা বলতেও দেখা যায়। তিনি বলছিলেন, ‘কিভাবে এই ধরনের ঘটনা ঘটলো? এটা মেনে নেওয়া যায় না।’

হাসাপাতালে গিয়ে তিনি বিভিন্ন পক্ষের সঙ্গে কথা বলেন। কিভাবে কি হয়েছে সেটা শোনেন। এরপর তিনি হাসপাতালের ডিরেক্টরকে বরখাস্তের নির্দেশ দেন।

শনিবার সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত অক্সিজেন স্বল্পতা দেখা যায়। যেটা চলে সকাল । এই সময়ে নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন রোগীদের মধ্যে ৮ জনের মৃত্যু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হাসপাতাল এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন