জাতীয়

অগ্নিকাণ্ডে রোহিঙ্গা ক্যাম্পে ৩৫০০ শিশু গৃহহীন, শিক্ষাবঞ্চিত ১৫০০: ইউনিসেফ

অগ্নিকাণ্ডের ঘটনায় ঘরবাড়ি হারানো ৩ হাজার শিশুসহ ৫ হাজার রোহিঙ্গার প্রতি সমবেদনা জানিয়েছেন বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট। গেলো রোববার (৭ জানুয়ারি) সকালে কক্সবাজারের ৫ নম্বরর রোহিঙ্গা ক্যাম্পে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

আজ মঙ্গলবার (৯ জানুয়ারি) এক বিবৃতিতে ইউনিসেফ জানায়, এ অগ্নিকাণ্ডে কোনো মৃত্যুর কোনো খবর পাওয়া যায়নি। তবে অন্তত দেড় হাজার শিশুর শিক্ষার সুযোগ নষ্ট হয়েছে। আগুনে ক্যাম্পের ২০টি শিক্ষাপ্রতিষ্ঠান পুড়ে গেছে।

বিবৃতিতে বলা হয়, অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতির মাত্রা মূল্যায়ন করা হচ্ছে। পাশাপাশি ইউনিসেফ ও অংশীজনরা অস্থায়ী তাঁবু নির্মাণ করবে, যেন শ্রেণিকক্ষ পুনর্নির্মাণের সময়ে শিশুরা শেখার সুযোগ পায়।

শেলডন ইয়েট বলেন, 'ইউনিসেফ ও অংশীজনরা আতঙ্কগ্রস্ত শিশু ও তাদের পরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে সহায়তা করেছে। মনে রাখতে হবে, এই শিশুরা সহিংসতা ও আতঙ্কজনক পরিবেশ থেকে পালিয়ে এখানে এসেছে। তারা যেন নিরাপদ, সুস্থ ও সুরক্ষিত থাকে সেজন্য সবচেয়ে ক্ষতিগ্রস্ত ও ঝুঁকিতে থাকা শিশুদের আশ্রয় ও অন্যান্য মৌলিক প্রয়োজনগুলো পূরণ করতে এখনই স্থানীয় কর্তৃপক্ষ, জাতিসংঘের অন্যান্য সংস্থা এবং অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে হবে।'

এ সম্পর্কিত আরও পড়ুন